বিলুপ্ত জেলা পরিষদের চেয়ারম্যানরাই প্রশাসকের দায়িত্বে

চট্টগ্রাম জেলা পরিষদে নিয়োগ পেলেন এম এ সালাম

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৮ এপ্রিল, ২০২২ at ৫:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা পরিষদ মেয়াদোত্তীর্ণ হওয়ায় বিলুপ্ত ঘোষণার ১০ দিনের মাথায় সদ্য সাবেক চেয়ারম্যান ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালামকে আবারও প্রশাসক পদে নিয়োগ দিয়েছে সরকার। গতকাল বুধবার স্থানীয় সরকার বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। নির্বাচন না হওয়া পর্যন্ত আগামী ৬ মাসের জন্য প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। আজ দায়িত্ব নেবেন বলে জানিয়েছেন সদ্য নিয়োগপ্রাপ্ত জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম।

এ ব্যাপারে তিনি আজাদীকে জানান, নির্বাচন না হওয়া পর্যন্ত ৬ মাসের জন্য সরকার আবার প্রশাসক পদে নিয়োগ দিয়েছে। এই ৬ মাসের মধ্যে নির্বাচন হবে। গত মঙ্গলবার চিঠি এসেছে। এখনো দায়িত্ব নিইনি। কাল (বৃহস্পতিবার) অফিস খোলা আছে। এদিনই গিয়ে দায়িত্ব নেব। প্রশাসককালীন এই ৬ মাস নির্বাচিত পরিষদ থাকবে না। নির্বাচন হলে যিনি জয়ী হবেন তার কাছে দায়িত্ব হস্তান্তর করব।

এর আগে গত ১৭ এপ্রিল মেয়াদোত্তীর্ণ হওয়ায় চট্টগ্রাসহ দেশের ৬১টি জেলা পরিষদ বিলুপ্ত করেছিল সরকার। বিলুপ্ত করা জেলা পরিষদগুলোতে প্রশাসক নিয়োগের আগ পর্যন্ত প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনার জন্য পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা বা ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছিল।

উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম ২০১৭ সাল থেকে চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে ছিলেন। এর আগে ২০১১ সালে প্রশাসক নিয়োগ পেয়েছিলেন তিনি। দেশের ৬১ জেলায় ২০১৬ সালের ২৮ ডিসেম্বর প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন হয়। ২০১৭ সালের ১১ জানুয়ারি নির্বাচিত চেয়ারম্যানগণ শপথ নেন। ওই বছরের জানুয়ারি মাসেই জেলা পরিষদগুলোর প্রথম বৈঠক হয়। ফলে পরিষদের ৫ বছরের মেয়াদ গত জানুয়ারিতেই শেষ হয়েছে। জেলা পরিষদ আইনে পরিষদের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

সরকারের পক্ষ থেকে জানা গেছে, নির্বাচনের মাধ্যমে নতুন জেলা পরিষদ গঠন না হওয়া পর্যন্ত প্রশাসকগণ দায়িত্ব পালন করবেন। তবে যাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে, মূলত তারাই ভবিষ্যতে পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনে লড়বেন। বিষয়টি মাথায় রেখে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রশাসক নিয়োগের বিধান যুক্ত করে জেলা পরিষদ (সংশোধন) আইনে জেলা পরিষদে বিদ্যমান ১৫ জন সাধারণ সদস্যের স্থলে উপজেলার সমান সংখ্যক সদস্য থাকার বিধান করা হয়েছে। বিদ্যমান আইনে ৮২ নম্বর ধারা সংশোধন করে বলা হয়েছে, এতে কোনো জেলা পরিষদের মেয়াদ উত্তীর্ণ হলে এবং পরবর্তী পরিষদ গঠিত না হওয়া পর্যন্ত পরিষদের কার্যক্রম সম্পাদনের জন্য সরকার একজন উপযুক্ত ব্যক্তিকে বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কোনো কর্মকর্তাকে প্রশাসক নিয়োগ করতে পারবে। প্রশাসকের মেয়াদ ও অব্যাহতি সরকার কর্তৃক নির্ধারিত হবে। প্রশাসকের মেয়াদ ১৮০ দিনের বেশি হবে না।

পূর্ববর্তী নিবন্ধইফতারের শরবতে বিষ মিশিয়ে স্ত্রীকে হত্যার চেষ্টা
পরবর্তী নিবন্ধঘটনার পাঁচ দিনেও গ্রেপ্তার নেই দ্বিতীয় কোনো আসামি