পায়রা এবার পুরোপুরি বন্ধ

বিদ্যুতের সরবরাহ কমবে আরও ছয় শতাধিক মেগাওয়াট

| মঙ্গলবার , ৬ জুন, ২০২৩ at ৫:১৫ পূর্বাহ্ণ

তীব্র গরমে ঘণ্টায় ঘণ্টায় বিদ্যুতের যাওয়া আসার মধ্যে পরিস্থিতির আরও অবনতি হতে যাচ্ছে। কয়লার অভাবে গতকাল সোমবার বেলা ১২টার দিকে বন্ধ হয়ে গেছে পটুয়াখালীর পায়রার তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটটিও। এর ফলে বিদ্যুতের সরবরাহ আরও ছয় শতাধিক মেগাওয়াট কমবে। গত ২৫ মে বন্ধ হয় এই কেন্দ্রের আরও একটি ইউনিট। কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহমনি জিকো বলেন, কয়লা না আসা পর্যন্ত কেন্দ্র চালু করা যাবে না।

প্রতিদিন এ কেন্দ্রের দুটি ইউনিট থেকে ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো। কেন্দ্রটি পুরোদমে চালাতে প্রতিদিন ১২ হাজার টন কয়লা প্রয়োজন। গত কয়েক মাসে তীব্র লোডশেডিংয়ের সময় দৈনিক এক হাজার মেগাওয়াটেরও বেশি পরিমাণ উৎপাদন করে দক্ষিণাঞ্চলের লোডশেডিং সংকট নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রেখেছিল পায়রার আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির এই তাপবিদ্যুৎকেন্দ্র। তবে গত দুই সপ্তাহ ধরে উৎপাদন ধীরে ধীরে কমছিল। খবর বিডিনিউজের।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দেশব্যাপী বিদ্যুৎ সংকটের পরিমাণও দিনে দিনে বাড়ছে। আগে যেসব এলাকায় দিনে এক ঘণ্টা করে দুইবার লোডশেডিং হতো, রোববার ও গতকাল দিনের বেলায় তিন দফায় বিদ্যুৎ গেছে, রাতে গেছে আরও কয়েকবার।

পাওয়ার গ্রিড কোম্পানি পিজিসিবির তথ্য থেকে দেখা যায়, রোববার দুপুর ১২টায় লোডশেডিং ছিল ২২০০ মেগাওয়াট। গতকাল দুপুর ১২টায় লোডশেডিং বেড়ে দাঁড়িয়েছে ২৬০০ মেগাওয়াট।

কবে চালু হবে : এই বিদ্যুৎকেন্দ্র কবে চালু হবে এ নিয়ে তাপবিদ্যুৎ কেন্দ্রটির দুজন কর্মকর্তা দিয়েছেন দুই ধরনের তথ্য। কবে নাগাদ কেন্দ্রটি চালু হবে জানতে চাইলে কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক শাহমনি জিকো বলেন, এ মাসে চালু হবে না। আগামী মাসে কয়লা এলে চালু করা সম্ভব হবে।

তবে কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব সাংবাদিকদের বলেছেন, কয়লা আনার জন্য এলসি খোলা হয়েছে। আশা করছি এই মাসের শেষের দিকে কয়লাবাহী প্রথম জাহাজ তাপ বিদ্যুৎ কেন্দ্রে এসে পৌঁছাবে। তখন আবার পুনরায় চালু হবে পায়রা।

এক মাস আগেই কয়লা সরবরাহ বন্ধ হয়ে গেছে জানিয়ে বাংলাদেশচায়না বিদ্যুৎ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম বলেন, মে মাসের মধ্যবতী সময় থেকে দৈনিক ১০ মিলিয়ন ডলার করে ১০০ মিলিয়ন ডলার কয়লা সরবরাহকারীকে দিয়ে বকেয়া পরিশোধ করা হয়েছে। সোনালী ব্যাংকের মাধ্যমে ফের নতুন এলসি খোলা হয়েছে। ২০২২ দিনের মধ্যে কয়লা আসবে তখন বিদ্যুৎকেন্দ্র চালু করা যাবে।

যে কারণে সংকট : বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠান নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি ও চীনের সরকারি প্রতিষ্ঠান সিএমসির মাধ্যমে বিদ্যুৎকেন্দ্রটি পরিচালিত হতো। পরে দুই প্রতিষ্ঠানের সমান মালিকানায় বাংলাদেশচীন পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) নামে আলাদা একটি কোম্পানি গঠিত হয়।

কেন্দ্রটিকে ৬ মাস বাকিতে কয়লা দিয়েছে সিএমসি। পরে আরও ৩ মাসের বকেয়াসহ ৯ মাসে বকেয়ার পরিমাণ দাঁড়ায় অন্তত ৩৯ কোটি ডলার। ডলার সংকটের কারণে এই বকেয়া পরিশোধ করতে পারেনি কর্তৃপক্ষ। যে কারণে চীন থেকে কয়লা আমদানি বন্ধ করে দেওয়া হয়। ডলার সংকট মেটাতে কয়েক দফা বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেও সমাধানে আসতে পারেনি সংশ্লিষ্টরা।

তবে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক একশ কোটি ডলার দেওয়ার ব্যবস্থা করে দিয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ অবশ্য দুই সপ্তাহ সময় চেয়ে বলেছেন, এরপর লোডশেডিং কমে আসবে।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগে পিতার পরিচয়ে রাজনীতি করার দিন শেষ
পরবর্তী নিবন্ধভারতে পালানোর আগেই গ্রেপ্তার দুই পরিকল্পনাকারী