‘নারীর ক্ষমতায়ন ছাড়া দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়’

আন্তর্জাতিক নারী দিবসে নানা আয়োজন

আজাদী ডেস্ক | শনিবার , ৯ মার্চ, ২০২৪ at ৮:০৮ পূর্বাহ্ণ

সারা দেশের ন্যায় চট্টগ্রামেও গতকাল শুক্রবার নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে আলোচনা সভা, র‌্যালি ও কেক কাটার আয়োজন করা হয়।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল : চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের অবস এন্ড গাইনী বিভাগের উদ্যোগে বিশ্ব নারী দিবস উপলক্ষে এক আলোচনা সভা হাসপাতালের কনফারেন্স হলে গত বৃহস্পতিবার অবস এন্ড গাইনী বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. সিরাজুন নূর রোজীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসাইন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারী মোহাম্মদ রেজাউল করিম আজাদ। আরো বক্তব্য রাখেন হাসপাতালের স্পোর্টস এন্ড কালচারাল সেক্রেটারী মো. আহসান উল্লাহ, পরিচালক (প্রশাসন) ডা. মো. নূরুল হক, অ্যানেসথেসিওলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. অলক নন্দী। অনুষ্ঠানে কী নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন গাইনী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আদিবা মালিক ও ডা. আকলিমা সুলতানা লিজা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডা. মো. জালাল উদ্দিন, ডা. মো. নাসির উদ্দিন, মোহাম্মদ মোশাররফ হোসাইন, ডা. এ কে এম আশরাফুল করিম।

ডিসি কার্যালয় : চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপপরিচালক (স্থানীয় সরকার) লুৎফুন নাহার বলেছেন, নারী জাতির ক্ষমতায়ন ছাড়া দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব নয়।

গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’। আলোচনা সভার পূর্বে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসানের নেতৃত্বে সার্কিট হাউজ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে নারী কল্যাণমুখী ১৭টি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে অনুদানের চেক বিতরণ করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসানের সভাপতিত্বে ও মহিলা বিষয়ক অধিদপ্তরের সহকারী পরিচালক দিলরুবা বেগমের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পান্না আক্তার। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মাধবী বড়ুয়া।

দৃষ্টি চট্টগ্রাম : চট্টগ্রামের আলোকিত নারীদের নিয়ে বিশ্ব নারী দিবসে দৃষ্টি চট্টগ্রাম আয়োজন করে ১ম নারী বিতর্ক প্রতিযোগিতা ‘নারী তোমার জন্য’। ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’এই প্রতিপাদ্যে ২ দিন ব্যাপী অনুষ্ঠিত এই বিতর্ক প্রতিযোগিতায় চট্টগ্রামের বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের ১২টি দল অংশগ্রহণ করে।

গতকাল চিটাগাং সানশাইন কলেজে কেক কেটে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন চট্টগ্রামের স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠির কয়েকজন আলোকিত নারী। দৃষ্টি চট্টগ্রামের সাবেক সভাপতি বৃজেট ডায়েসের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আফরোজা কামাল, নারী উদ্যোক্তা রওশন আরা, সাংবাদিক ও দৈনিক বাংলার ব্যুরো প্রধান ডেইজি মউদুদ, লেখিকা রোকসানা বন্যা, শিক্ষিকা শাহানাজ শহীদ, আবৃত্তি শিল্পী ও আইনজীবী মিলি চৌধুরী, নৃত্য শিল্পী রিয়া দাশ চায়না, শিক্ষিকা জয়শ্রী দাশ, আইনজীবী ও কথা বন্ধু আফসানা তমা। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরী।

সঞ্চালনায় ছিলেন দৃষ্টি চট্টগ্রামের সদস্য ইতু দত্ত। সমগ্র আয়োজনটি পরিকল্পনা করেন দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই রিয়া দাশ চায়নার পরিচালনায় নৃত্য নিকেতনের শিল্পীরা দলীয় নাচ পরিবেশন করে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর চট্টগ্রামে ১ম বারেরমত নারী বিতার্কিকদের সমন্বয়ে গঠিত দল সমূহ তর্কে যুদ্ধে অবতীর্ণ হয়। আজ ৯ মার্চ শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতিযোগিতার সমাপনি ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মাধ্যেমে ২দিন ব্যাপী এই প্রতিযোগিতার সমাপ্তি হবে।

আবৃত্তি সমন্বয় পরিষদ : বিশ্ব নারী দিবস ২০২৪ উপলক্ষে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের ‘আবৃত্তির নারী’ আয়োজনের ধারাবাহিকতায় করেছে ‘গণতান্ত্রিক বাংলাদেশে, আমরাই দাঁড়াব আমাদের পাশে। আমরা নেমেছি পথে, চিৎকার কর মেয়ে দেখি কতদূর গলা যায়। নারীর সম অধিকার, সমসুযোগ নিয়ে কর্মক্ষেত্রসহ সব ক্ষেত্রে নারীপুরুষের সমতায়নের লক্ষ্যে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের’ আবৃত্তির নারী অনুষ্ঠানে সমন্বয় পরিষদভুক্ত সংগঠনগুলোর নারী আবৃত্তি শিল্পীরা আবৃত্তি করে।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ শাহানারা চৌধুরী, অতিরিক্ত পুলিশ কমিশনার (উত্তর) নাদিয়া নূর, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের সংবাদ পাঠিকা নাসরিন ইসলাম। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ হাসান, সাংগঠনিক সম্পাদক দেবাশীষ রুদ্র, নির্বাহী সদস্যু মাহবুবুবুর রহমান মাহফুজ, হাসান জাহাঙ্গীর, সেলিম রেজা সাগর।

উপস্থাপনা ছিলেন সুবর্ণা চৌধুরী ও তাসকিয়াতুন নূর তানিয়া। সমগ্র অনুষ্ঠানে সমন্বয়ক ছিলেন কঙ্কন দাশ।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র : বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালন উপলক্ষে গতকাল টিইউসি চট্টগ্রাম জেলা কার্যালয়ে জেলা নারী নেত্রী কোহিনুর আক্তার কলির সভাপতিত্বে এবং রুমি আক্তারের সঞ্চালনায় আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন টিইউসি সভাপতি তপন দত্ত, নির্মাণ শ্রমিক নেতা আলতাজ বেগম, কোহিনুর আক্তার কাজল, জান্নাতুল, রুজিনা আক্তার, আনিকা আক্তার, কাম্রুন্নাহার জুঁই প্রমুখ শ্রমিক নেতৃবৃন্দ। সমাবেশের পর এক র‌্যালি চট্টগ্রামের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলা নারী সেল : নারীপুরুষের সমতার বিশ্ব গড়তে সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা কায়েম করতে হবে বলে মন্তব্য এসেছে চট্টগ্রামের একটি সভা থেকে। গতকাল শুক্রবার নগরীর হাজারীলেইনের দলীয় অস্থায়ী কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), চট্টগ্রাম জেলার নারী সেলের উদ্যোগে আয়োজিত সভা থেকে এ মন্তব্য করা হয়।

সিপিবি চট্টগ্রাম জেলার সদস্য রেখা চৌধুরীর সভাপতিত্বে ও শীলা দাশগুপ্তার সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন জেলার সভাপতি অশোক সাহা, সম্পাদক মন্ডলির সদস্য উত্তম চৌধুরী, সদস্য সীতারা শামীম, উম্মে রায়হান সীজার, আঁখি রেখা পাল, রুমা দাশ, নাবিলা তানজিনা, খোদেজা বেগম, ইমা বড়ুয়া, সুবর্ণা দাশ ও মেরি শিকদার।

প্রগতিশীল নাগরিক সমাজ : বিশ্ব নারী দিবস পালনোপলক্ষে প্রগতিশীল নাগরিক সমাজের উদ্যোগে গতকাল সংগঠনের অস্থায়ী কার্যালয়ে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন হায়দার আলী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নারীনেত্রী মুক্তা খান, তাসলিমা আকতার, ফিরোজা বেগম ও ফরিদা বেগম প্রমুখ।

নারী সংহতি ও গার্মেন্টস শ্রমিক সংহতি চট্টগ্রাম শাখা : নারী দিবসে দোস্ত বিল্ডিং মওলানা ভাসানী অডিটোরিয়ামে নারী সংহতি ও গার্মেন্টস শ্রমিক সংহতি চট্টগ্রাম শাখার আলোচনা সভা গতকাল বিকালে অনুষ্ঠিত হয়।

নুরুন্নেছা মুন্নির সভাপতিত্বে ও ফারিহা তাসনীমের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলন চট্টগ্রাম জেলা শাখার সমন্বয়কারী হাসান মারুফ রুমী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন নগর সভাপতি কলি কায়েস, গার্মেন্ট শ্রমিক সংহতি চট্টগ্রাম জেলার সদস্য সচিব মো. সোহাগ, চট্টগ্রাম জেলা হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট শ্রমিককর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. ইসহাক ও নারী নেত্রী কৃষ্ণা দেবনাথ। আলোচনা শেষে র‌্যালি বের হয়।

পূর্ববর্তী নিবন্ধসন্দ্বীপে দিবা-রাত্রি নৌ যাতায়াতের ব্যবস্থা করা হবে : এমপি মিতা
পরবর্তী নিবন্ধকালপুরুষের শুভ্রা বিশ্বাস প্রীতিলতারূপে