নানিয়ারচর সেতুর মাধ্যমে শান্তিুচুক্তি বাস্তবায়নে আরো একধাপ এগিয়ে গেলাম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রাঙামাটি প্রতিনিধি | বুধবার , ১২ জানুয়ারি, ২০২২ at ৫:৩৮ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “রাঙামাটি পার্বত্য জেলার নানিয়ারচর উপজেলার চেঙ্গী নদীর উপর দীর্ঘ ৫০০ মিটার সেতু নির্মিত হওয়ায় পার্বত্য চট্টগ্রামের জনগণের দীর্ঘদিনের স্বপ্ন-প্রত্যাশা পূরণ হয়েছে। এ সেতু নির্মাণের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে শান্তিচুক্তি বাস্তবায়নের পথ আরো একধাপ এগিয়ে গেলাম।”

আজ বুধবার (১২ জানুয়ারি) সকালে রাজধানী ঢাকায় বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “রাঙামাটি জেলা সদরের সাথে প্রত্যেকটি উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে সহজে যোগাযোগ যাতে থাকে সেই পরিকল্পনা নিয়ে সড়ক যোগাযোগ ব্যবস্থা করা হয়েছে। রাঙামাটি জেলা থেকে চট্টগ্রাম সহ বিভিন্ন জেলায় যোগাযোগ সহজতর করতে, ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাতে এবং উৎপাদিত পণ্য যাতে সহজে বাজারজাত করা যায় সেই বিবেচনা করে সড়ক এবং নানিয়ারচর চেঙ্গী নদীর উপর এ সেতু নির্মাণ করা হয়েছে। এতে বিভিন্ন উপজেলার সাথে যোগাযোগ স্থাপিত হবে এবং ব্যবসা-বাণিজ্যে আরো বেশি অর্থনৈতিকভাবে লাভবান হবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার বলেন, “নানিয়ারচর সেতুর ফলে চারটি উপজেলার সাথে যোগাযোগ বৃদ্ধি পাবে। এতে করে অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে। অর্থনীতিতে গতি আসবে।”

তিনি নানিয়ারচর থেকে লংগদু হয়ে বাঘাইছড়ির সাজেক পর্যন্ত যাওয়ার সড়কটির কাজ অতি দ্রুত সময়ে চালু করার জন্য আবেদন জানান।

রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শাহে আরেফীন বলেন, “এই সেতুটি উদ্বোধনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়িত হলো।”

বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কন্সট্রাকশন ব্রিগেড-এর অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মুহাম্মদ সাইফুর রহমান বলেন, “প্রধানমন্ত্রী নানিয়ারচর ব্রিজ উদ্বোধনের মাধ্যমে এ এলাকার মানুষের লালিত স্বপ্ন বাস্তবায়িত হয়েছে। ভবিষ্যতে লংগদু হয়ে বাঘাইছড়ির সাজেক পর্যন্ত সড়ক করার পরিকল্পনা রয়েছে।”

এসময় উপস্থিত ছিলেন রাঙামাটি আসনের সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার, কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য মো. জাফর আলম, সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল ইমতাজ উদ্দিন, পিএসসি, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসরকারি ওয়েবসাইটে করোনা সংক্রমণের রেড জোনে রাঙামাটি
পরবর্তী নিবন্ধবিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের শীতবস্ত্র বিতরণ