নাগিন পাহাড় কি বাঁচবে না

পাহাড়ের বাকি অংশও কেটে ফেলা হচ্ছে চারপাশে সিসিটিভি ক্যামেরা সংঘবদ্ধ চক্রের

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৭ এপ্রিল, ২০২৪ at ৫:৪৬ পূর্বাহ্ণ

নগরীর বায়েজিদ এলাকার নাগিন পাহাড়ে আবার পাহাড়খেকোদের হাত পড়েছে। ঈদের বন্ধের সুযোগ নিয়ে সংঘবদ্ধ একটি চক্র পাহাড়ের বাকি অংশ কাটা শুরু করেছে। চক্রটি দীর্ঘদিন ধরে এই পাহাড়টি কাটছিল। এর আগে পরিবেশ অধিদপ্তর অভিযান চালালেও তাদের তৎপরতা থামেনি।

বায়েজিদ থানাধীন নাগিন পাহাড় বড় ও উঁচু একটি পাহাড় ছিল। কিন্তু দীর্ঘদিন ধরে রাজনৈতিক নেতাসহ নানা প্রভাবশালী ব্যক্তি পাহাড়টি কাটতে শুরু করে। ইতোমধ্যে সেখানে আবাসিক এলাকাও গড়ে তোলা হয়েছে। পাহাড় কেটে নির্মাণ করা হয়েছে অনেকগুলো বহুতল ভবন। পাহাড়টির কিছু অংশ অবশিষ্ট ছিল। সেই অংশ কেটে পাহাড়টির অস্তিত্ব মুছে ফেলার তোড়জোড় শুরু হয়েছে। গত কয়েকদিন ধরে পাহাড়টি কাটা হচ্ছে। রাতেদিনে পাহাড় কেটে সমান করে প্লট হচ্ছে। নানা আকৃতির প্লট তৈরি করা হচ্ছে। পাহাড়ের মাটি কেটে ত্রিপল দিয়ে ঢেকে রাখা হয়েছে। চারদিক থেকে কাটার ফলে পাহাড়টির শেষ চিহ্নও থাকবে না বলে জানিয়েছেন স্থানীয়রা।

অভিযোগ করা হয়েছে, সংঘবদ্ধ একটি চক্র অনেকদিন ধরে পাহাড়টি কাটছে। তবে সাম্প্রতিক সময়ে তাদের তৎপরতা বেড়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ করেও লাভ হচ্ছে না।

বাবুল হক নামে স্থানীয় এক ব্যক্তি গতকাল বলেন, পাহাড়খেকোরা অতীতের তুলনায় বেপরোয়া হয়ে উঠেছে। তারা সর্বশক্তি নিয়োগ করে পাহাড় কাটছে। এলাকায় কারা যাচ্ছে তা দেখতে এবং পাহাড় কাটার বিষয়টি মনিটরিং করতে তারা পুরো এলাকায় সিসিটিভি ক্যামেরা বসিয়েছে। পুলিশ বা অন্য কেউ এলে যাতে তারা আগেভাগে জানতে পারে। চক্রটি পরিকল্পিতভাবে পাহাড়টিকে নিশ্চিহ্ন করে দিচ্ছে বলে জানান তিনি।

বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় সিনহা বলেন, পরিবেশ অধিদপ্তর অনেক আসামির নাম উল্লেখ করে মামলা করেছে। বিষয়টি নিয়ে আইনি প্রক্রিয়া চলছে। গতকাল পাহাড় কাটার ব্যাপারে ৯৯৯ থেকে অভিযোগ পেয়ে আমি গিয়েছিলাম। কিন্তু আমরা যেতে যেতে তারা সরে পড়ে।

তিনি বলেন, এলাকাটি একটু রিমোট। তাদের নজরদারি বেশ শক্ত। আমাদের মুভমেন্ট তারা আগেভাগে জেনে যায় এবং পালিয়ে যায়। কাউকে ধরতে না পারায় কোনো ব্যবস্থা নিতে পারি না। পরিবেশ অধিদপ্তর বিষয়টি নিয়ে কাজ করছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধবিভাজকে পাজেরোর ধাক্কা, বিদেশি শিক্ষার্থী নিহত
পরবর্তী নিবন্ধপাহাড়তলী এলাকা থেকে কলেজছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার