নগরে মানবসৃষ্ট সমস্যা নিরসনে ব্যক্তি পর্যায়ে উদ্যোগী হতে হবে

ইনার হুইলের অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী ।। সমাজসেবা ও ভালো কাজে যেন পূর্ণতা পায় আমাদের জীবন : এম এ মালেক

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৫ মার্চ, ২০২২ at ৮:০৭ পূর্বাহ্ণ

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, আমাদের এই চট্টগ্রামে আমরা কিছু মানবসৃষ্ট সমস্যায় ভুগছি। আমরা ঘরের ময়লা আবর্জনা কিংবা প্লাস্টিকের বর্জ্য সরাসরি নালা নর্দমায় ফেলে দিই। এসব আবর্জনা নালা ও খালের মুখ বন্ধ করে ফেলে। ফলে বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হয়। আমাদের সরকারি প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বিবেচনায় এসব সমস্যা সমাধান করা দুরূহ। তাই ব্যক্তি পর্যায়ে আমাদের সবাইকে উদ্যোগী হতে হবে। কেউ যাতে নালা নর্দমায় আবর্জনা না ফেলে সেই দিকে খেয়াল রাখা জরুরি। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর রেডিসন ব্লু বে ভিউতে ‘সেলিব্রেট ডাইভারসিটি এমব্রেস ইউনিটি’ শীর্ষক কনফারেন্স অব ইন্টারন্যাশনাল অর্গানাইজার’স অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ কনফারেন্সটির আয়োজন করেন।
শিক্ষা উপমন্ত্রী আরো বলেন, কিছুদিন আগে শিক্ষামন্ত্রী একটা কথা বলেছিলেন। আমাদের সমাজে মায়েরা সবসময় একটা নির্ভরতার জায়গায় থাকে। কিন্তু এ জায়গাতে একটা দৃষ্টিভঙ্গির পরিবর্তনের প্রয়োজন আছে। অবশ্য এখানে বাবাদের একটা সমান ভূমিকা রাখা প্রয়োজন। বিষয়টা এমন আর্থিক বিষয় ছাড়া বাকি সবগুলো নারীরা দেখভাল করবেন। আমরা রান্না কিংবা সেবার কথা বলতে পারি। অর্থাৎ অর্থ পরিশোধ ছাড়া কাজটা নারীদের কাজে পরিণত হচ্ছে। পরিশোধের কথা আসলেই তখন পুরুষের কাজ হয়ে যাচ্ছে। তাই আগামীকে নারীদের সমানভাবে দক্ষতা লাভ করে এগিয়ে যেতে হবে। এ বিষয়ে বৈপ্লবিক পরিবর্তন আনতে হবে।
অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, মানুষ আসবে-যাবে কিন্তু এই পৃথিবী সবসময় বর্তমান থাকবে। আমাদের একটা জিনিস মনে রাখতে হবে, কোনো মানুষই এই পৃথিবীতে একেবারে অপরিহার্য নয়। তারপরেও আমি বলি, জীবনটা একটি নোটবুকের মত। এটির প্রথম এবং শেষ পৃষ্ঠা লেখা হয়ে গেছে। এই নোটবইয়ের প্রথম পাতা হল- আমি যেদিন জন্ম নিয়েছি সেটা এবং শেষ পাতা হচ্ছে আমার মৃত্যুদিবস। মধ্যখানে যে পাতা সেগুলো আমরা সমাজসেবা ও ভালো কাজ দিয়ে পূরণ করতে পারি তাহলে জীবন হয় মহান, পরবর্তী জীবনে মিলে এর ফল। আরেকটি বিষয় হল- অন্যান্য জীব জন্তু যখন জন্মগ্রহণ করে, তখন কিন্তু সহজাত চরিত্র নিয়ে জন্মগ্রহণ করে। কিন্তু একজন শিশু যখন জন্মগ্রহণ করে, পুরোপুরি মানুষের চরিত্র নিয়ে জন্মগ্রহণ করে না। ক্রমান্বয়ে শিশুকাল থেকে শৈশব-তারুণ্য ও যৌবন কাটিয়ে তাকে মানুষ হতে হয়।
আজাদী সম্পাদক বলেন, আপানারা জানেন, আমি গত ৬২ বছর ধরে দৈনিক আজাদীর সঙ্গে লেগে আছি। এপিজে আবদুল কালাম একটি কথা বলেছিলেন, যে স্বপ্ন আপনি জেগে দেখবেন সেটিই আসল স্বপ্ন। ঘুমিয়ে যে স্বপ্ন দেখেন সেটি সত্যিকারের স্বপ্ন না। আমিও স্বপ্ন দেখেছিলাম, এই আজাদীকে চট্টগ্রামের সেরা কাগজ হিসেবে প্রতিষ্ঠা করা। আমার মনে হয়, আমি সেটি পেরেছি।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমাদের কথায় একটা লেভেল লাগিয়ে দেয়া হয়, আমরা উন্নয়ন বিরোধী। আসলে আমরা উন্নয়ন বিরোধী না। যদি একটা উন্নয়নের জন্য কর্ণফুলী নদী মরে যায়, বুড়িগঙ্গা তো মরে গেল, এখন ধলেশ্বরী নদী মরে যাচ্ছে। এটাকে কী হিসেবে উন্নয়ন বলেন? উন্নয়নের একটা সংজ্ঞা আমাকে দেন, ২০ হাজার লোককে চাকরি দিলে একটা নদীকে মেরে ফেলা আইনগতভাবে সিদ্ধ? পরিবেশ দূষণ না করেও তো এটা করতে পারেন। তিনি সিআরবি নষ্ট করে হাসপাতাল না করতে জনগণের প্রতিনিধি হিসেবে অবস্থান নেয়ার জন্য অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রীর প্রতি অনুরোধ জানান।
কনফারেন্সের কনভেনার দিলরুবা আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ এর চেয়ারম্যান অ্যাঞ্জেলা বৈশাখী মেন্ডিস, জারিন নিজাম শেখ, খালেদা আওয়াল, শারমিন রহমান ফরিদা হাশেম মোসফাকবা রহমান, শেফকাত জিহান এবং ডা. মল্লিকা বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন সাবেক লায়ন জেলা গভর্নর লায়ন কামরুন মালেক, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, পারিহা আকতার ও দৈনিক আজাদীর নির্বাহী সম্পাদক শিহাব মালেক।

পূর্ববর্তী নিবন্ধসুস্থ সংস্কৃতি চর্চায় গড়ে ওঠে সুন্দর সমাজ
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে ৫০ বছরে চিহ্নিত হয়েছে মাত্র চার বধ্যভূমি