সর্বজনীন পেনশন স্কিমে এক লাখ গ্রাহক

| মঙ্গলবার , ৩০ এপ্রিল, ২০২৪ at ১০:১৫ পূর্বাহ্ণ

উদ্বোধনের নয় মাসের মাথায় সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধনের সংখ্যা এক লাখের মাইলফলক অতিক্রম করেছে। একে একটি ‘উল্লেখযোগ্য অর্জন’ বলে মনে করছে কর্তৃপক্ষ। গতকাল সোমবার জাতীয় পেনশন কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। ২০২৩ সালের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুরুতে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামে চারটি স্কিম দিয়ে সর্বজনীন পেনশন স্কিমের যাত্রা শুরু হলেও পরে সব স্বশাসিত, স্বায়ত্তশাসিত, ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মকর্তাকর্মচারীদের জন্য ‘প্রত্যয়’ নামে নতুন স্কিম চালু করা হয়। আগামী ১ জুলাই থেকে উল্লিখিত প্রতিষ্ঠানে যোগদানকারী কর্মীদের বাধ্যতামূলকভাবে এই স্কিমে অন্তর্ভুক্ত হতে হবে। খবর বিডিনিউজের।

সর্বজনীন পেনশনকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে মাঠ প্রশাসনকে সক্রিয়ভাবে যুক্ত করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় জাতীয়, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে ‘সর্বজনীন পেনশন কার্যক্রম বাস্তবায়ন ও সমন্বয় কমিটি’ গঠন করা হয়েছে এবং মাঠ প্রশাসনকে সুনির্দিষ্ট দিকনির্দেশনা দেওয়া হয়েছে। এদিকে সর্বজনীন পেনশন কার্যক্রম নিয়ে ‘সর্বজনীন পেনশন বার্তা’ শিরোনামে বুলেটিনের ১ম সংখ্যা প্রকাশ করেছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি। এ সময় অর্থ সচিব মো. খায়েরুজ্জামান মজুমদার, জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান, অর্থ বিভাগের বিভিন্ন উইংয়ের অতিরিক্ত সচিব এবং জাতীয় পেনশন কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধআল আমিন হাসপাতালকে ৩০ হাজার টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধনিউ ইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় সন্দেহভাজন যুবক গ্রেপ্তার