দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার অকাল মৃত্যু

| শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪ at ৫:১৯ পূর্বাহ্ণ

বায়ু, অনিরাপদ পানি, বাজে পয়ঃনিষ্কাশনের মতো দূষণের কারণে প্রতি বছর বাংলাদেশে ২ লাখ ৭২ হাজার মানুষের অকাল মৃত্যু হওয়ার তথ্য দিয়েছে বিশ্ব ব্যাংক। গতকাল বৃহস্পতিবার রাজধানী ঢাকার একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা সংস্থাটির ‘বাংলাদেশ কান্ট্রি এনভায়রনমেন্টাল অ্যানালাইসিসে’ উঠে আসে এ তথ্য। ওই গবেষণায় বলা হয়, মৃত্যুর কারণ হিসেবে এমন দূষণের পাশাপাশি অনিরাপদ স্বাস্থ্যবিধি এবং সীসার সংস্পর্শে আসার বিষয়টিও উঠে এসেছে। দূষণের কারণে হতদরিদ্র মানুষ, পাঁচ বছরের নিচের শিশু, বয়স্ক ও নারীরা বাছবিচারবিহীনভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। খবর বিডিনিউজের।

এসব পরিবেশগত সমস্যার কারণে ২০১৯ সালে ক্ষতির পরিমাণ বাংলাদেশের জিডিপির ১৭ দশমিক ৬ শতাংশ ছিল বলে ওই প্রতিবেদনে উঠে এসেছে। পরিবেশ দূষণের মধ্যে অকাল মৃত্যুর ক্ষেত্রে ঘরে ও বাইরে বায়ু দূষণকে সবচেয়ে বেশি হওয়ার কথা তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, অকালমৃত্যুর প্রায় ৫৫ শতাংশের কারণই বায়ু দূষণ। এ কারণে ২০১৯ সালে জিডিপির ক্ষতি হয়েছিল ৮ দশমিক ৩২ শতাংশ।

শিশুদের উপর পরিবেশ দূষণের ভয়াবহ প্রভাব পড়ার কথা তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, সীসার বিষক্রিয়া শিশুদের বুদ্ধির বিকাশে স্থায়ী ক্ষতি করছে। এর ফলে বছরে প্রায় দুই কোটি আইকিউ পয়েন্টের ধ্বংস হচ্ছে। কঠিন জ্বালানি পুড়িয়ে রান্নাকে ঘরের মধ্যে বায়ুদূষণের বড় কারণ হিসেবে তুলে ধরা হয় প্রতিবেদনে। এর প্রভাব নারী ও শিশুদের উপর পড়ছে বেশি। শিল্পের বর্জ্য, প্লাস্টিক এবং অপরিশোধিত পয়ঃবর্জ্যের কারণে বাংলাদেশের নদীর পানির মানে বড় আকারে কমে আসার কথাও বলা হয় ওই প্রতিবেদনে।

পূর্ববর্তী নিবন্ধএলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল থেকে হিস্যা চায় চসিক
পরবর্তী নিবন্ধমাহে রমজানের সওগাত