দুই দশক পূর্তি উৎসবে মেয়র অমিতাভ সুশীল সমাজের দর্পণ

| শনিবার , ২৮ জানুয়ারি, ২০২৩ at ৮:৫৭ পূর্বাহ্ণ

বাঙালির হাজার বছরের ঐতিহ্য, কৃষ্টি, সংস্কৃতি লালনের মাধ্যমে সুষ্ঠু সংস্কৃতি বিকাশের পথচলায় সাহিত্যসংস্কৃতিনুরাগীদের মধ্যে অতি সহজেই বোদ্ধা পাঠকমহলে বিশেষ আনুকূল্য লাভ করে ‘অমিতাভ’। বর্তমান অসহিষ্ণু সমাজে একমাত্র মূর্খেরাই সাহিত্যসংস্কৃতিচর্চার অগ্রযাত্রাকে সাময়িকভাবে বাধাগ্রস্ত করে। অথচ সবসময়ই একাত্তরের মুক্তিযুদ্ধের হাতিয়ারের মতোই গর্জে ওঠে লেখনী শক্তি।

 

তেমনি একটি সুশীল সমাজের দর্পণ হিসেবে গত ২০ বছর ধরে অমিতাভ সমাজপ্রগতিতে ঈর্ষণীয় ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। গত ২৬ জানুয়ারি টিআইসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত দু’দিনব্যাপী বর্ণাঢ্য অমিতাভ’র দুই দশক পূর্তি উৎসবের ২য় দিনে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। উৎসব পরিষদের আহ্বায়ক সমীর কান্তি বড়ুয়ার সভাপতিতে ‘উচ্ছ্বাসের আবীরে অমিতাভ’র দুই দশক’ শীর্ষক আলোচনা সভা ও গুণীজন সম্মাননা প্রদান সভায় স্বাগত বক্তব্য দেন, অমিতাভ সম্পাদক ও প্রকাশক শ্যামল চৌধুরী।

আলোচক ছিলেন অধ্যক্ষ প্রফেসর রীতা দত্ত ও ব্যারিস্টার প্রশান্ত ভূষণ বড়ুয়া। উম্মে সালমা নিঝুমের সঞ্চালনায় সম্মাননা প্রদান পর্বে বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ১০ জন ব্যক্তিকে গুণীজন সম্মাননায় ভূষিত করা হয়।

তাঁদের মধ্যে রয়েছে অধ্যাপক শিশির বড়ুয়া, ডা. মৃদুল কান্তি বড়ুয়া চৌধুরী, অ্যাড. সৈয়দা রিজওয়ানা হাসান, ডা. প্রীতি বড়ুয়া, সাংবাদিক সমীর কান্তি বড়ুয়া, বিশ্বজিৎ চৌধুরী, স্থপতি আশিক ইমরান, প্রদীপ দেওয়ানজী, সুমন বড়ুয়া ও প্রমা অবন্তী। উল্লেখ্য, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারমান সুপ্ত ভূষণ বড়ুয়াকে পথিকৃৎ সম্মাননা দেয়া হয়।

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। দু’দিনব্যাপী উৎসবের ১ম দিনে গত ২৫ জানুয়ারি টিআইসি গ্যালারিতে অমিতাভ সম্পাদক ও প্রকাশক শ্যামল চৌধুরীর সভাপতিত্বে উৎসব উদ্বোধনী সভায় উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক প্রফেসর ড. হরিশংকর জলদাস।

বিশেষ অতিথি ছিলেন নাট্যজন অধ্যাপক সনজীব বড়ুয়া। বক্তব্য দেন, প্রফেসর ড. দিলীপ বড়ুয়া, কিনোট স্পীকার ছিলেন প্রফেসর ড. মোকাম্মেল এইচ ভূঁইয়া। হৈমন্তী বড়ুয়া ইমুর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, সুজিত মুৎসুদ্দী। উদ্বোধনী সংগীত পরিবেশনায় ছিলেন সুস্মিতা তালুকদার মীম, শ্রাবন্তী বড়ুয়া ও অধিতি বড়ুয়া।

পূর্ববর্তী নিবন্ধলায়ন্স ক্লাব অব চিটাগাংয়ের কম্বল বিতরণ
পরবর্তী নিবন্ধশিক্ষার্থীদের গ্লোবাল সিটিজেন হিসেবে গড়ে তুলতে হবে