আগামী ৩ মে জামালখানে বই বিনিময় উৎসব

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪ at ৯:৩৫ পূর্বাহ্ণ

নগরীর জামালখান মোড়ে আগামী ৩ মে দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে বইপ্রেমীদের নিয়ে অভিনব আয়োজন ‘৫ম চট্টগ্রাম বই বিনিময় উৎসব’। স্টোরিটেলিং প্ল্যাটফর্ম ‘ফেইল্ড ক্যামেরা স্টোরিজ’ এর আয়োজনে ৫ম বারের মতো অনুষ্ঠেয় এই আয়োজনে প্রধান অতিথি থাকবেন একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। উদ্বোধক থাকবেন বাংলাদেশ সরকারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মুহাম্মদ মিজানুর রহমান। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দৈনিক আজাদী।

এ প্রসঙ্গে আয়োজক ফেইল্ড ক্যামেরা স্টোরিজের পরিচালক ও চট্টগ্রাম বই বিনিময় উৎসবের সমন্বয়ক সাইদ খান সাগর ও সহসমন্বয়ক রিনভী নুসরাত প্রাপ্তি বলেন, আয়োজনের ধারাবাহিকতার কারণে আমাদের বই বিনিময় উৎসবটি চট্টগ্রামের পাঠকদের কাছে জীবনের অংশ হয়ে উঠেছে। সময়ের সাথে সাথে পাঠক বৃদ্ধি এবং পাঠকের মনন তৈরিতে এ ধরনের আয়োজন যে ভূমিকা রাখছে তা আমরা বুঝতে পারি প্রত্যেক আয়োজনেই বিপুল সংখ্যক পাঠকের অংশগ্রহণ এবং বই বিনিময় করা দেখে।

উল্লেখ্য, ফেইল্ড ক্যামেরা স্টোরিজের এই বই বিনিময় উৎসবে মূলতঃ একজন পাঠক তার পঠিত বইটি রেখে বিনামূল্যে বিনিময় করে নিয়ে যেতে পারেন অন্য বই। কথাসাহিত্য, জাফর ইকবালহুমায়ুন আহমেদ, কবিতা, প্রবন্ধ, ধর্মতত্ত্ব ও দর্শন, শিশুতোষ, ম্যাগাজিন, ইতিহাস, রাজনীতি, বিজ্ঞানসহ ১৩টি ক্যাটাগরিতে বই সারি সারি করে সাজানো থাকে, তার মধ্য থেকে যে কেউই তাদের ক্যাটেগরি অনুযায়ী বই বিনিময় করে নিয়ে যেতে পারেন। ‘বই নয়, জ্ঞানের বিনিময়’ স্লোগানে ২০২১ সাল থেকে নিয়মিত আয়োজন করে আসা এই উৎসবটির মূল লক্ষ্য বইকে মানুষের কাছে আরো সহজলভ্য করে তুলে মানুষের বইপড়ার অভ্যাস বাড়ানো।

পূর্ববর্তী নিবন্ধগাজায় নিহত মায়ের পেট থেকে উদ্ধার শিশুটি মারা গেছে
পরবর্তী নিবন্ধবান্দরবানে অস্ত্রসহ যুবক গ্রেপ্তার