দক্ষিণ আফ্রিকা থেকে এলো দুটি সিংহ ও আটটি ওয়াইল্ড বিস্ট

চট্টগ্রাম চিড়িয়াখানা

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৮ মার্চ, ২০২৩ at ৫:৩৫ পূর্বাহ্ণ

দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়েছে দুটি সিংহ ও আটটি ওয়াইল্ড বিস্ট। গত বৃহস্পতিবার রাত ১০টার দিকে প্রাণীগুলো চিড়িয়াখানায় এসে পৌঁছে। তবে এগুলো এখনো সরবরাহকারী প্রতিষ্ঠান ‘ফ্যালকন ট্রেডাস’ এর তত্ত্বাবধানে রয়েছে। ১৫ দিনের কোয়ারেন্টিন (সঙ্গনিরোধ) শেষে সুস্থতা সাপেক্ষে আনুষ্ঠানিকভাবে প্রাণীগুলো বুঝে নিবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জানা গেছে, সিংহ জোড়ার একটি পুরুষ এবং অপরটি স্ত্রী। এদের বয়স ১০ মাস। দুই বছরের মধ্যে সেগুলো প্রজনন সক্ষম হবে। নিয়ে আসা সিংহগুলোর জন্ম ক্যাপটিভ ব্রিডিং বা কৃত্রিম প্রজননের মাধ্যমে। দক্ষিণ আফ্রিকার মেফুনিয়েম নামে একটি প্রতিষ্ঠান ৫৫০ হেক্টর বনভূমিতে বিভিন্ন ধরনের বন্যপ্রাণী লালনপালন করে এবং বিক্রি করে। সেখানেই জন্ম সিংহগুলোর। এদিকে নিয়ে আসা ওয়াইল্ড বিস্ট এর মধ্যে তিনটি পুরুষ এবং পাঁচটি স্ত্রী।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, চিড়িয়াখানা কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে ২০২২ সালের আগস্টে সিংহ, লালসবুজ ম্যাকাও, ওয়াইল্ড বিস্ট, ক্যাঙারু এবং লামা প্রাণী সরবরাহের জন্য এক কোটি ৬৯ লাখ টাকার দরপত্র আহ্বান করে। এতে সর্বনিম্ন দরদাতা ফ্যালকন ট্রেডার্সকে আগস্ট মাসে কার্যাদেশ দেওয়া হয়। পরে অক্টোবর মাসে প্রথম চালানে তিন জোড়া করে ক্যাঙ্গারু ও লামা এবং ফেব্রুয়ারিতে তিন জোড়া লালসবুজ ম্যাকাও পাখি সরবরাহ করে প্রতিষ্ঠানটি। সর্বশেষ চালানে এসেছে সিংহ ও ওয়াইল্ড বিস্টগুলো।

চট্টগ্রাম চিড়িয়াখানার উপকিউরেটর শাহদাত হোসেন বলেন, সিংহ ও ওয়াইল্ড বিস্ট এখন কোয়ারেন্টিন অবস্থায় রাখা হয়েছে। প্রাণীগুলোকে ১৫ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এ সময় প্রাণীগুলোর দেখভাল করবে সরবরাহকারী প্রতিষ্ঠান। কোয়ারেন্টিন শেষ হলে ও সুস্থ থাকলে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ৭৩ প্রজাতির ছয় শতাধিক পশুপাখি আছে। কয়েকদিনের মধ্যে প্রাণী বিনিময়ের আওতায় ঢাকা চিড়িয়াখানা থেকে নিয়ে আসা একজোড়া জলহস্তী যুক্ত হওয়ার কথা রয়েছে। জলহস্তীর বিনিময়ে ঢাকা চিড়িয়াখানাকে এক জোড়া বাঘ দিবে চট্টগ্রাম চিড়িয়াখানা। বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানায় ‘নোভা’ নামের একটি মেয়ে সিংহ রয়েছে। নোভা বয়সের ভারে ন্যুব্জ। প্রাণীটির সঙ্গী ‘বাদশাহ’ নামের একটি সিংহ দুই মাস আগে মারা যায়।

পূর্ববর্তী নিবন্ধহাইকোর্টের আদেশে কলেজের অনুমতি বাতিল, বহাল তবিয়তে স্কুল শাখা
পরবর্তী নিবন্ধরাঙামাটিতে পর্যটকবাহী বাস উল্টে নিহত ২