হাইকোর্টের আদেশে কলেজের অনুমতি বাতিল, বহাল তবিয়তে স্কুল শাখা

স্বাধীনতা বিরোধীর নামে শিক্ষা প্রতিষ্ঠান

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৮ মার্চ, ২০২৩ at ৫:৩৪ পূর্বাহ্ণ

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান, সড়ক ও স্থাপনা হতে যুদ্ধাপরাধী, রাজাকার ও স্বাধীনতা বিরোধীদের নাম পরিবর্তনের নির্দেশনা চেয়ে অধ্যাপক ড. মুনতাসীর মামুন ২০১২ সালে মহামান্য হাইকোর্টে একটি রিট দায়ের করেন। শুনানি শেষে ২০১৬ সালের ৬ ডিসেম্বর আদালত রায় দেন। রায়ে ৬০ দিনের মধ্যে দেশের সকল প্রতিষ্ঠান/স্থাপনা হতে যুদ্ধাপরাধী, রাজাকার ও স্বাধীনতা বিরোধীদের নাম মুছে ফেলার নির্দেশনা দেয়া হয়।

স্বাধীনতা বিরোধী হিসেবে পরিচিত ফজলুল কাদের চৌধুরীর নামে চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় একটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। উপজেলার রহিমপুরে ১৯৯০ সালে ‘ফজলুল কাদের চৌধুরী আদর্শ উচ্চ বিদ্যালয়’ নামে এ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হয়। ২০১৫ সালে প্রতিষ্ঠানটি কলেজে উন্নীত হয়। পরে নাম রাখা হয় ‘ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল এন্ড কলেজ’। স্কুল শাখায় নার্সারি থেকে দশম শ্রেণি এবং কলেজ শাখায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে ভর্তি ও পাঠদান চলে প্রতিষ্ঠানটিতে।

তবে হাইকোর্টের আদেশ মেনে সম্প্রতি প্রতিষ্ঠানটির কলেজ শাখার (উচ্চ মাধ্যমিক পর্যায়ে) পাঠদানের অনুমতি বাতিল করে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হকের স্বাক্ষরে গত বছরের ৩১ অক্টোবর ইস্যুকৃত এক চিঠিতে প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি বাতিল করা হয়। একই সাথে উচ্চ মাধ্যমিক পর্যায়ে নতুন করে শিক্ষার্থী ভর্তি কার্যক্রমও স্থগিত রাখা হয়েছে। কিন্তু কলেজ শাখার পাঠদানের অনুমতি বাতিল করা হলেও প্রতিষ্ঠানটির স্কুল শাখার কার্যক্রম চলছে বহাল তবিয়তে। অথচ মহামান্য হাইকোর্টের আদেশ স্কুল ও কলেজ (উভয়) শাখার জন্য সমানভাবে প্রযোজ্য।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান তদারকি ও দেখভালের দায়িত্ব বোর্ডের কলেজ শাখার। আর নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান তদারকি ও দেখভালের দায়িত্ব শিক্ষাবোর্ডের স্কুল শাখার। শিক্ষাবোর্ডের কলেজ শাখা প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠদানের অনুমতি বাতিল করলেও একই কারণে শিক্ষাবোর্ডের স্কুল শাখার পক্ষ থেকে এখনো পর্যন্ত শাস্তিমূলক কোনো ব্যবস্থা গ্রহণের তথ্য পাওয়া যায়নি। বোর্ডের কলেজ শাখার প্রধান হিসেবে রয়েছেন কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক। আর স্কুল শাখার প্রধানের দায়িত্বে রয়েছেন বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী।

মহামান্য হাইকোর্টের আদেশ মেনে নাম পরিবর্তনে দফায় দফায় নির্দেশনা দেয়ার পরও সেটি বাস্তবায়ন না করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয় বলে জানান, শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক। তিনি বলেন, শাস্তি হিসেবে প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি বাতিল করা হয়েছে। নতুন করে শিক্ষার্থী ভর্র্তি বন্ধ রাখতে বলা হয়েছে। তবে স্কুল শাখার বিষয়টি তার আওতাভূক্ত নয়, তাই একই প্রতিষ্ঠানে স্কুল শাখার কার্যক্রম বহাল থাকার বিষয়ে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন এ কর্মকর্তা।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, মহামান্য হাইকোর্টের নির্দেশনার প্রেক্ষিতে হাটহাজারীর ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষকে ২০১৭ সালে প্রথম দফায় চিঠি দেয় শিক্ষাবোর্ডের কলেজ শাখা। চিঠিতে শিক্ষা প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের বিষয়ে নির্দেশনা দেয়া হয়। এরপরও কয়েক দফায় চিঠি দেয়া হয়। ২০১৯ সালে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল এন্ড কলেজের পরিবর্তে কিউ সি আইডিয়্যাল স্কুল এন্ড কলেজ হিসেবে নামকরণের প্রস্তাবনা দেয়া হয়। এ প্রস্তাবনার সাথে স্থানীয় সংসদ সদস্যের ডিও লেটারও (আধা সরকারি পত্র) সংযুক্ত ছিল। তবে মের্সাস কিউ সি ট্রেডিং (প্রা.) লি. ফজলুল কাদের চৌধুরীর পরিবারের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান বলে প্রতিষ্ঠানটির আবেদন ও সংসদ সদস্যের ডিও লেটারে উল্লেখ করা হয়। ২০২০ সালের ১১ নভেম্বর এ প্রস্তাবনা সংযুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর চিঠি পাঠায় শিক্ষাবোর্ড। শিক্ষাবোর্ডের তৎকালীন চেয়ারম্যান প্রদীপ চক্রবর্তীর স্বাক্ষরে পাঠানো চিঠিতে মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের অনুরোধ জানানো হয়। তবে শেষ পর্যন্ত আদালতের নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠদানের অনুমতি বাতিল করে বোর্ডের কলেজ শাখা। যদিও একই প্রতিষ্ঠানের স্কুল শাখার যাবতীয় কার্যক্রম এখনো স্বাভাবিকভাবে চলমান রয়েছে। এ বিষয়ে কথা বলতে শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলীর মোবাইলে কল দেয়া হলেও সংযোগ পাওয়া যায়নি। ফলে তার সাথে কথা বলা সম্ভব হয়নি। তবে এ বিষয়ে খোঁজখবর নেবেন বলে জানিয়েছেন শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার।

পূর্ববর্তী নিবন্ধবাস চাপায় মায়ের মৃত্যু, আহত কোলের শিশু
পরবর্তী নিবন্ধদক্ষিণ আফ্রিকা থেকে এলো দুটি সিংহ ও আটটি ওয়াইল্ড বিস্ট