তারেক ও জোবায়দা আইনজীবী পাবেন কিনা সিদ্ধান্ত বৃহস্পতিবার

| সোমবার , ১০ এপ্রিল, ২০২৩ at ৫:৪৭ পূর্বাহ্ণ

আইনের চোখে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী জোবায়দা রহমানের পক্ষে তাদের আইনজীবীরা আইনি লড়াই চালাতে পারবেন কিনা, সে বিষয়ে আদালত সিদ্ধান্ত দেবে বৃহস্পতিবার। জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের এ মামলায় অভিযোগ গঠনের বিষয়েও সেদিন সিদ্ধান্ত দেবেন ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মো. আছাদুজ্জামান। মৃত্যুদণ্ড কিংবা যাবজ্জীবন সাজার মামলা ছাড়া অন্য মামলায় পলাতকরা কীভাবে আইনজীবী নিয়োগ পান, সে বিষয়ে গতকাল বিচারক আছাদুজ্জামানের আদালতে দুই ঘণ্টা ধরে সওয়াল হয়। এরপর বিচারক ওই বিষয়ে সিদ্ধান্ত দিতে বৃহস্পতিবার দিন ঠিক করে দেন। খবর বিডিনিউজের।

যুক্তরাজ্যে থাকা তারেকজোবায়দার পক্ষে আইনজীবী নিয়োগ হবে কিনা সে বিষয়ে গত ২৯ মার্চ শুনানি হয়েছিল। পরবর্তীকালে অভিযোগ গঠনের জন্য অধিকতর শুনানি ও আইনজীবী নিয়োগের বিষয়টি নিয়ে গতকাল তারিখ রেখেছিলেন বিচারক। ২৯ মার্চ পলাতক দুই আসামির পক্ষে আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদারসহ প্রায় শতাধিক আইনজীবী সংবিধানের ৩১ অনুচ্ছেদ অনুযায়ী এবং উচ্চ আদালতের সিদ্ধান্ত (ডিএলআর) দেখিয়ে তারেক ও জোবায়দা রহমানের জন্য আইনজীবী নিয়োগের আবেদন করেছিলেন। তবে ওই আবেদনের বিরোধিতা করে সেদিন শুনানি করেন দুদকের জ্যেষ্ঠ আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর ঢাকার কাফরুল থানায় করা দুদকের মামলাটিতে অভিযোগ করা হয়, তারেক ও জোবায়দার ঘোষিত আয়ের বাইরে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার অবৈধ সম্পদ রয়েছে। মামলায় জোবায়দার মা ইকবাল মান্দ বানুকেও আসামি করা হয়েছিল। ২০০৮ সালে তিনজনের বিরুদ্ধেই অভিযোগপত্র জমা দেওয়া হয় আদালতে।

পূর্ববর্তী নিবন্ধসরকারের বিরুদ্ধে ‘কথা বলার’ অধিকার চান ফখরুল
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় বিএনপি ও ছাত্রদলের তিন নেতা গ্রেপ্তার