জাতীয় আইনগত সহায়তা দিবস আজ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৮ এপ্রিল, ২০২৪ at ৮:১২ পূর্বাহ্ণ

জাতীয় আইনগত সহায়তা দিবস আজ। এ উপলক্ষে জেলা লিগ্যাল এইড কমিটি, চট্টগ্রামের নানা আয়োজন রয়েছে। এরমধ্যে সকাল ৮ টায় জেলা জজ আদালত প্রাঙ্গণে বর্ণাঢ্য র‌্যালি, ৮ টা ৪০টায় চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন পার্কিংয়ে লিগ্যাল এইড ফেয়ার, ৮ টা ৫০টায় ন্যায়কুঞ্জে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হবে। এছাড়া সকাল ১০ টায় জেলা জজের সম্মেলন কক্ষে দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা এবং বিকাল ৪ টায় জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় সভাপতিত্ব করবেন জেলা লিগ্যাল এইড কমিটি, চট্টগ্রামের চেয়ারম্যান ও জেলা জজ আজিজ আহমদ ভূঞা।

জেলা লিগ্যাল এইড সূত্র জানায়, আর্থিকভাবে অসচ্ছল, সহায়সম্মলহীন এবং নানাবিধ আর্থ সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগণের জন্য সরকারি খরচে আইনগত সহায়তা বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী কর্তৃক ২০১৩ সালের ২৯ জানুয়ারি মন্ত্রীসভার বৈঠকে আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ কার্যকরের তারিখ অর্থাৎ ২৮ এপ্রিলকে জাতীয় আইনগত সহায়তা দিবস হিসেবে ঘোষণা করা হয়। তৎপ্রেক্ষিতে ২০১৩ সাল থেকে দেশব্যাপী প্রতি বছর ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হচ্ছে।

জেলা লিগ্যাল এইড অফিসের অফিস সহকারী মো. এরশাদুল ইসলাম আজাদীকে বলেন, গত এক বছর ফ্রিকেইসের মাধ্যমে (মামলায় না গিয়ে) বিরোধ নিষ্পত্তি হয়েছে ৯১০ টি। এর মাধ্যমে উপরকারভোগ করেছেন ৭০৫ জন নারী, পুরুষ ও শিশু। একই সময়ে পোস্টকেইস বিরোধ (আদালত থেকে মীমাংসা করার জন্য পাঠানো হয়) নিষ্পত্তি হয়েছে ৫৮টি। এরই মাধ্যমে উপকারভোগ করেছেন ৩৪ জন। এছাড়া, লিগ্যাল এইডের সহায়তায় পরিচালিত মামলা নিষ্পত্তি হয়েছে ৩৭০ টি। তিনি জানান, গত এক বছরে লিগ্যাল এইড থেকে আইনি সহায়তা পেয়েছেন ১৫৭৬ জন। এরমধ্যে নারী ৭৪৫ জন, পুরুষ ৮০০ জন ও শিশু রয়েছেন ৩১ জন। একই সময়ে আইনি পরামর্শ পেয়েছেন ৯৬ জন। এরমধ্যে ৪৬ জন নারী ও ৪৫ জন পুরুষ। এডিয়ারের (বিকল্প বিরোধ নিষ্পত্তি) মাধ্যমে গত এক বছরে এক কোটি ৫১ লাখ ১০ হাজার ৪২০ টাকা আদায় করে ক্ষতিগ্রস্ত পক্ষকে প্রদান করা হয়েছে বলেও জানান মো. এরশাদুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় আইনগত সহায়তা দিবসের গুরুত্ব ও তাৎপর্য : একটি সমীক্ষা – ড. আজিজ আহমদ ভূঞা
পরবর্তী নিবন্ধজাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আজ