জাতীয় অধ্যাপকের স্বীকৃতি পেলেন আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন

‘আমার শিক্ষকতা ও গবেষণা জীবনে বড় প্রাপ্তি’

চবি প্রতিনিধি | শুক্রবার , ৭ মে, ২০২১ at ৪:৪৫ পূর্বাহ্ণ

জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন। গতকাল বৃহস্পতিবার বিশিষ্ট ৩ জন ব্যক্তিকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। একইপদে অন্য দুইজন হচ্ছেন ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (বারডেম) সভাপতি এ কে আজাদ খান এবং বাংলাদেশ গ্যাস্ট্রো এন্টারোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান।
আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীনের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কাঞ্চনা ইউনিয়নে। ১৯৩৭ সালের ১ ডিসেম্বরে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর (এমএ) শেষ করেন। ১৯৬৪ সালে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে পিএইচডি ডিগ্রি নেন। ১৯৬৭ সালে লিংকনস ইন থেকে ব্যারিস্টার এট ল ডিগ্রি লাভ করেন।
১৯৬০ সালে তিনি চট্টগ্রাম কলেজে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। ১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। এরপর ১৯৮৮ সালের ২৩ মে থেকে ১৯৯১ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অষ্টম উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইমিরিটাস অধ্যাপক।
এক প্রতিক্রিয়ায় আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন গতকাল আজাদীকে বলেন, ‘জাতীয় অধ্যাপকের স্বীকৃতি পেয়ে আমি খুব আনন্দিত। এটি ব্যক্তিগত বড় একটি সম্মান। আমার শিক্ষকতা ও গবেষণা জীবনে বড় প্রাপ্তি। এই প্রাপ্তিতে আমি নিজেকে ধন্য মনে করি। আমাকে এই স্বীকৃতি প্রদানে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমি কৃতজ্ঞ।’

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীর জামায়াত নেতা জহিরুল আটক
পরবর্তী নিবন্ধসিইউএফএল বর্জ্যের পানি পানে ৮ মহিষের মৃত্যু