চট্টগ্রামে ৩ উপজেলায় ২৬ প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ

সন্দ্বীপে দুই চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন ভাইস চেয়ারম্যান

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ at ৬:০১ পূর্বাহ্ণ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে চট্টগ্রামে অনুষ্ঠিতব্য নির্বাচনে মনোনয়ন জমা দেওয়া ২৬ প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। গতকাল বুধবার চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ে যাচাইবাছাইকালে হলফনামায় তথ্য গরমিলের কারণে সন্দ্বীপের দুই চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। এ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুক। গতকাল বুধবার দুপুরে আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ে চট্টগ্রামের রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. এনামুল হকের নেতৃত্বে প্রার্থীদের মনোনয়ন যাচাই বাছাই করা হয়।

সন্দ্বীপ উপজেলা পরিষদ : সন্দ্বীপে উপজেলা চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম আনোয়ার হোসেন ও আমানউল্যা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি শেখ মোহাম্মদ জুয়েলের মনোনয়ন বাতিল হয়েছে। মনোনয়ন টিকেছে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনউদ্দীন মিশন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ফোরকান উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট নাজিম জামশেদ। এ ছাড়া ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুক ছাড়া আর কেউ মনোনয়ন জমা না দেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের পথে তিনি। মহিলা ভাইস চেয়ামর‌্যান পদে মনোনয়ন জমা দিয়েছিলেন যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক হালিমা বেগম শান্তা ও নাহিদ তন্নী লিজা।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, এস এম আনোয়ার হোসেন চট্টগ্রাম জেলা পরিষদের সন্দ্বীপের ঘাট ইজারাদার। জেলা পরিষদের ঘাট ইজারার বকেয়া কোটি টাকা পরিশোধ না করাসহ হলফনামায় তথ্য গোপন করার অভিযোগে তার মনোনয়ন বাতিল করেছে রিটার্নিং অফিসার।

সীতাকুণ্ড উপজেলা পরিষদ : সীতাকুণ্ডে উপজেলা চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান পদে ২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোয়নপত্র দাখিল করেছিলেন। যাচাইবাছাই শেষে তিন পদে ৭ জনের মনোনয়নই বৈধ ঘোষণা করেছে রিটার্নিং কর্মকর্তা।

চেয়ারম্যান পদে বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আরিফুল আলম চৌধুরী রাজু ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মহিউদ্দিন আহমেদ মঞ্জুর মনোনয়ন বৈধ হয়েছে।

উপজেলা ভাইস চেয়ারম্যান পদে কাজী গোলাম মহিউদ্দিন ও মো. জালাল আহমেদ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে শাহিনুর আক্তার বিউটি, শামীমা আক্তার লাভলী ও হামিদ আক্তারের মনোনয়ন বৈধ হয়েছে।

মীরসরাই উপজেলা পরিষদ : মীরসরাই উপজেলায় চেয়ারম্যান পদে উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমানসহ ৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল যাচাইবাছাইকালে সবার মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়ন দাখিল করেছেন। তাদের সবার মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেনউত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এনায়েত হোসেন নয়ন, উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, বারইয়ারহাট পৌরসভার সাবেক মেয়র বিএনপি নেতা হাজী জালাল উদ্দিন, সাবেক হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উত্তম কুমার শর্মা ও মোহাম্মদ মোস্তফা প্রকাশ লন্ডনী মোস্তফা।

ভাইস চেয়ারম্যান পদে দুর্গাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, করেরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ সেলিম, সালাউদ্দিন আহমদ ও সাইফুল ইসলাম। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সী, উপজেলা যুবলীগের প্রয়াত সাবেক সভাপতি মোমিনুল ইসলাম টিপুর স্ত্রী উম্মে কুলসুম কলি ও মহিলা যুবলীগের বিবি কুলসুম চম্পা।

এই ব্যাপারে উপজেলা নির্বাচনের চট্টগ্রামের রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. এনামুল হক আজাদীকে বলেন, হলফনামায় তথ্যের ঘাটতি থাকায় সন্দ্বীপে দুই চেয়ারম্যান প্রার্থী এস এম আনোয়ার হোসেন ও শেখ মোহাম্মদ জুয়েলের মনোনয়ন বাতিল করা হয়েছে। সন্দ্বীপে দুই প্রার্থীর মনোনয়ন ছাড়া সবার মনোনয়ন বৈধ হয়েছে। চট্টগ্রামের তিন উপজেলায় ২৬ জনের মনোনয়ন বৈধ হয়েছে বলে জানান তিনি।

এদিকে সন্দ্বীপে ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুক ছাড়া আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় একমাত্র প্রার্থী হিসেবে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হতে যাচ্ছেন। আগামী ২২ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহার ও ২৩ এপ্রিল প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৮ মে।

পূর্ববর্তী নিবন্ধগরমে সতর্ক থাকার পরামর্শ চিকিৎসকদের
পরবর্তী নিবন্ধনির্দিষ্ট সময়ের মধ্যে বাড়ইপাড়া খাল খনন কাজ শেষ করতে হবে : মেয়র