গরমে সতর্ক থাকার পরামর্শ চিকিৎসকদের

| বৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ at ৫:৫৯ পূর্বাহ্ণ

সারাদেশে বয়ে চলা তীব্র তাপপ্রবাহের মধ্যে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। সর্দিজ্বর এবং পেটের পীড়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে যাচ্ছেন অনেকে। তীব্র গরমের মধ্যে হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকিও রয়েছে। চিকিৎসকরা বলছেন, গরমের সময় অসুস্থতা থেকে বাঁচতে নিতে হবে বাড়তি সতর্কতা। খবর বিডিনিউজের।

আইসিডিডিআর’বি বলছে, তীব্র গরমে শিশু, বয়স্ক, প্রতিবন্ধী ব্যক্তি, রিকশাচালক, কৃষক ও নির্মাণশ্রমিকদের মত শ্রমজীবী, স্থুলকায় ব্যক্তি এবং শারীরিকভাবে অসুস্থ, বিশেষ করে যাদের হৃদরোগ ও উচ্চ রক্তচাপ আছে, এমন ব্যক্তিরা হিট স্ট্রোকের ঝুঁকিতে আছেন। হিট স্ট্রোক থেকে বাঁচতে কিছু নিয়মকানুন মেনে চলার পরামর্শ দিয়েছে আইসিডিডিআরবি।

দিনের বেলা সম্ভব হলে বাইরে বের না হওয়া, রোদ এড়িয়ে চলতে হবে। বাইরে বের হলে ছাতা, টুপি, ক্যাপ বা কাপড় দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। হালকা রঙের ঢিলেঢালা সুতির জামা পরতে হবে। প্রচুর বিশুদ্ধ পানি পান করতে হবে। সহজে হজম হয় এমন খাবার খাওয়ার চেষ্টা করতে হবে, বাসি ও খোলা খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

দিনের বেলা একটানা শারীরিক পরিশ্রম করা থেকে বিরত থাকতে হবে। সম্ভব হলে একাধিকবার শরীরে পানির ঝাপটা দেওয়া বা গোসল করতে হবে। প্রস্রাবের রঙের দিকে নজর রাখতে হবে। প্রস্রাবের রং হলুদ বা গাঢ় হলে অবশ্যই পানি পানের পরিমাণ বাড়াতে হবে। ঘরের পরিবেশ যেন অতিরিক্ত গরম বা ভ্যাপসা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বেশি অসুস্থ হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধবারৈয়ারঢালায় ঝরনা দেখতে গিয়ে প্রাণ গেল স্কুলছাত্রের
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ৩ উপজেলায় ২৬ প্রার্থীর মনোনয়ন পত্র বৈধ