চট্টগ্রামের নারী উদ্যোক্তারা কাঙ্ক্ষিত ঋণ পাচ্ছেন না

সেমিনারে বক্তারা

| বুধবার , ২৫ নভেম্বর, ২০২০ at ১১:২৮ পূর্বাহ্ণ

করোনাকালে অর্থনীতির চাকাকে সচল রাখতে সরকারি যে ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, তার সুবিধা এবং সুফল পাচ্ছেন না চট্টগ্রামের অনেক ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠান এবং এর উদ্যোক্তারা। নানা অজুহাতে ঋণ দিচ্ছে না আর্থিক প্রতিষ্ঠানগুলো। ফলে অনেক উদ্যোক্তা বিপাকে পড়েছেন।
গতকাল মঙ্গলবার দুপুরে ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং চট্টগ্রাম উইমেন চেম্বারের আয়োজনে ‘ইমপ্রুভিং এক্সেস টু দ্য স্টিমুলাস প্যাকেজ ফর মাইক্রো অ্যান্ড স্মল এন্টারপ্রেনর ইন চট্টগ্রাম ডিভিশন’ শীর্ষক ভার্চুয়ালি অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা জানান নারী উদ্যোক্তারা। সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ। এছাড়া বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের ডিজিএম শারাফাত উল্লাহ খান, চট্টগ্রাম উইমেন চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলী, চট্টগ্রাম উইমেন চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুনাল মাহবুব এবং আবিদা মোস্তাফা বক্তব্য প্রদান করেন। এসময় নারী উদ্যোক্তারা অভিযোগ করে জানান, তারা ব্যাংকে গিয়ে ঋণ পাচ্ছে না। আবার অনেকেই প্রণোদনার ঋণ সম্পর্কে জানে না। ব্যাংকের অসহযোগিতার কথাও জানান কেউ কেউ।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা শারাফাত উল্লাহ খান জানান, কোনো ব্যাংক অসহযোগিতা করলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেবে বাংলাদেশ ব্যাংক। বিভাগীয় কমিশনার এবিএম আজাদ বলেন, এ ঋণ যাদের জন্য তাদের বিতরণ করা উচিত। এছাড়া নারীরা যাতে সহজে ঋণ পায় সেজন্য বাংলাদেশ ব্যাংকের নজরদারি আরো বাড়ানো উচিত। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধএসডিজি অর্জনে শিশুদের সুরক্ষা নিশ্চিত জরুরি
পরবর্তী নিবন্ধপ্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তি লটারির মাধ্যমে