‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’র স্বত্ব নিলো চ্যানেল আই

| বুধবার , ১৮ জানুয়ারি, ২০২৩ at ৬:৩৪ পূর্বাহ্ণ

গেল বছরের আলোচিত ও প্রশংসিত ছবি ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। কলকাতা জয়ী মুহাম্মদ কাইউম পরিচালিত ছবিটির টিভি ও অনলাইন স্বত্ব কিনে নিল চ্যানেল আই। গতকাল মঙ্গলবার চ্যানেল আই ও নির্মাতা মুহাম্মদ কাইউমের মধ্যে আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন হয়। এ বিষয়ে ইমপ্রেস টেলিফিল্মের ফিল্ম কনসালটেন্ট আবু শাহেদ ইমন জানান, দুই দশকের বেশি সময় ধরে চ্যানেল আই ও ইমপ্রেস টেলিফিল্ম এককভাবে চলচ্চিত্র প্রযোজন করছে। তৈরি করেছে শতাধিক আলোচিত এবং প্রশংসিত ছবি। শুধু প্রযোজনা নয়, নির্মিত বহু স্বাধীন চলচ্চিত্রের পাশে দাঁড়িয়েছে প্রতিষ্ঠানটি।

চলচ্চিত্রের উন্নয়ন অগ্রযাত্রায় অভূতপূর্ব অবদান রেখে চলেছে। সেই ধারাবাহিকতায় পুরোপুরি স্বাধীন ধারার ছবি ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’র টেলিভিশন ও অনলাইন স্বত্ব নিয়েছে চ্যানেল আই। তিনি মনে করেন, একজন স্বাধীন চলচ্চিত্র নির্মাতার জন্য শত প্রতিবন্ধকতার মধ্যেও এমন সাপোর্ট সন্দেহাতীত ভাবে তাকে আগামি ছবি নির্মাণে অনুপ্রেরণা যুগাবে। এ বিষয়ে চ্যানেল আই অনলাইনকে মুহাম্মদ কাইউম বলেন, স্বাধীন ধারায় নির্মিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। ছবিটি নির্মাণ করতে তিন বছরের বেশি সময়ে লেগেছে।

নির্মাণ সম্পন্ন করার পর প্রতি পদে পদে বাঁধার সম্মুখিন হতে হয়েছে। গুটি কয়েক সিনেমা হলে মুক্তি দিতে পারলেও সেখান থেকে লগ্নী ফেরতের মতো কিছু ঘটেনি। তবে আশার কথা হলো, টেলিভিশন ও অনলাইনে ছবিটি বিক্রি করে অর্থ ফেরত পাওয়ার দ্বার এখন উন্মোচিত হয়েছে। সে জায়গায় চ্যানেল আই ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ নিয়ে আগ্রহী হওয়ায় আমরা কৃতজ্ঞ।

পূর্ববর্তী নিবন্ধকুয়াকাটায় তারিন
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে শীতকালীন ক্রীড়ার পুরস্কার বিতরণ