‘কিশোর-কিশোরীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে সকলকে এগিয়ে আসতে হবে’

| রবিবার , ২৪ এপ্রিল, ২০২২ at ১০:৩৪ পূর্বাহ্ণ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. শাহাদাৎ হোসাইন বলেছেন, সকল কিশোর-কিশোরী স্বাভাবিক পরিবর্তন মোকাবেলার পাশাপাশি যৌন-প্রজনন স্বাস্থ্য, সহিংসতা, পুষ্টি, মানসিক স্বাস্থ্য, বিভিন্ন ঝুঁকিপূর্ণ আচরণের সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলায় তৃণমূল পর্যায় থেকে শুরু করে সর্বত্র জনসচেতনতা সৃষ্টি করতে হবে। তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পরিবারের অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

গতকাল শনিবার দুপুর আড়াইটায় চট্টগ্রাম নগরীর জিইসি মোড় সংলগ্ন বিএমএ ভবন মিলনায়তনে অনুষ্ঠিত কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ক মাল্টিসেক্টরাল অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরিবার পরিকল্পনা চট্টগ্রাম জেলা কার্যালয়ের বাস্তবায়নে প. প. অধিদপ্তরের এমসিএইচ সার্ভিসেস ইউনিট সভার আয়োজন করেন।

প. প. চট্টগ্রাম জেলার উপ-পরিচালক সুব্রত কুমার চৌধুরীর সভাপতিত্বে ও কর্ণেল হাটস্থ মা-শিশু কল্যাণ কেন্দ্রের ইনচার্জ ডা. সোমা চৌধুরীর সঞ্চালনায় সভায় প্রধান বক্তা ছিলেন প. প. চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও সরকারের যুগ্ম সচিব মো. হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বি. জে. শামীম হাসান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ-সচিব মো. রফিকুল ইসলাম ও জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। মূল আলোচনায় অংশ নেন প. প. অধিদপ্তরের মডারেটর পরিচালক (এমসিএইচ-সার্ভিসেস) ডা. মো. মাহমুদুর রহমান। কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমসিএইচ-সার্ভিসেস ইউনিটের প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. মনজুর হোসেন। স্বাগত বক্তব্য রাখেন প.প. চট্টগ্রাম জেলার সহকারী পরিচালক ডা. ছেহেলী নারগিস। শুভেচ্ছা বক্তব্য রাখেন প.প. চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ডা. বেগম সাহান ওয়াজ। উন্মুক্ত আলোচনায় অংশ নেন সাহিনা সুলতানা, ডা. নাবিল চৌধুরী, শাহেদা আখতার, রনজিত কুমার শীল, শেখ নজরুল ইসলাম প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় এতিমখানা ও অনাথালয় ভবন নির্মাণকাজের উদ্বোধন
পরবর্তী নিবন্ধদুই শতাধিক পরিবারে ভালোবাসার উপহার