ব্যবসায়ীদের স্মার্ট বিনিয়োগ সেবা গ্রহণের জন্য প্রস্তুত হতে হবে

চট্টগ্রামে বিডা চেয়ারম্যান

| শুক্রবার , ২৪ মে, ২০২৪ at ৭:০৫ পূর্বাহ্ণ

উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে ব্যবসায়ীদের স্মার্ট বিনিয়োগ সেবা গ্রহণের জন্য প্রস্তুত হতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিডা আয়োজিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্মসূচি (বিআইসিআইপি) এবং বিডা ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) কার্যক্রম অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায়ী, বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের কাছে সিঙ্গেল পয়েন্ট এন্ট্রি হিসেবে বিডার ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) প্ল্যাটফর্মের ব্যবহারের অগ্রগতি তুলে ধরার জন্য বিডা দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে। খবর বাসসের।

লোকমান হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর ভিশনারী নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সুফল জনগণ পাচ্ছে। এক যুগ আগের আমাদের মাথাপিছু আয় ছিল ৭০০ মার্কিন ডলার, আজ তা ২৭৮৪ ডলারে উন্নীত হয়েছে। প্রধানমন্ত্রী আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন। আমরা ২০৩১ সালে মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার ভিশন সামনে রেখে কাজ করে চলছি। সেই ধারাবাহিকতায় আমরা ১২৩টি বিনিয়োগ সেবা বিডা ও এসএস এর মাধ্যমে দিয়ে আসছি। অনলাইন ভিত্তিক এই বিনিয়োগ সেবা যে কোনো বিনিয়োগকারী ঘরে বসেই গ্রহণ করতে পারেন। এর জন্য আলাদা করে ৩৯ প্রতিষ্ঠানে যাওয়ার কোনো দরকার নাই। শুধুমাত্র একবার কাগজ পত্র সাবমিট করার পরে অন্যান্য প্রতিষ্ঠানের জন্য আলাদা করে কাগজ পত্র জমা দেওয়ার দরকার পড়বে না।

তিনি আরও বলেন, আমরা বিদেশি বিনিয়োগকারীদের ৬ থেকে ১২ ঘন্টার ভিতর অন অ্যারাইভাল ভিসা দিয়ে থাকি। বিনিয়গকারীদের স্বচ্ছ ও দ্রুত সেবা প্রদানে বিডা বদ্ধ পরিকর।

তিনি বিনিয়োগকারীদের উদ্দেশে বলেন, যেহেতু আমরা স্মার্ট সেবা প্রদান করছি, সেহেতু উন্নত বাংলাদেশ গড়তে হলে স্মার্ট বিনিয়োগ সেবা গ্রহণ করতে হবে।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য ড. খন্দকার আজিজুল ইসলাম বলেন, বিনিয়োগকারীরা খুব সহজেই বিডার ওএসএস ব্যবহার করতে পারবে। তিনি বলেন, বিডার সেবা গ্রহণের ক্ষেত্রে বিনিয়োকারীদের থার্ড পার্টির কাছে যাওয়ার কোন প্রয়োজন নেই। কারণ থার্ড পার্টিরা নিজেদের স্বার্থে বিনিয়োগকারীদের মিস গাইডেড করেন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি ওমর হাজ্জাজ চট্টগ্রামের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের পক্ষ থেকে বিভিন্ন পলিসি সংস্কার, পরামর্শ ও বিনিয়োগ সম্ভাবনার কথা তুলে ধরেন।

পূর্ববর্তী নিবন্ধআদর্শিক প্রজন্ম গঠনে সুশিক্ষার বিকল্প নেই
পরবর্তী নিবন্ধকাঁদে বাংলা কাঁদে মাটি