কাস্টমসে সার্ভার বিভ্রাটে ব্যাহত শুল্কায়ন কার্যক্রম

দিনভর সীমাহীন দুর্ভোগের অভিযোগ ব্যবসায়ীদের

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৭ জানুয়ারি, ২০২২ at ৬:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কাস্টমসে আমদানি-রপ্তানি কার্যক্রম অটোমেশন করার ধাপ হিসেবে শুল্ককর পরিশোধ অনলাইনে (ই-পেমেন্ট) বাধ্যতামূলক করা হয়। কিন্তু বাধ্যতামূলক করার দুই সপ্তাহ পেরোতেই ব্যবসায়ীদের টেনশনে পরিণত হয়েছে এই ই-পেমেন্ট ব্যবস্থা। কাস্টমসের সেবাগ্রহীতারা বলছেন, শুল্ক পরিশোধ আগে যখন পে অর্ডারে পরিশোধ করতাম, তখন মনে হয় ভালো ছিল। ই-পেমেন্ট শুরু হওয়ার পর থেকে সার্ভারের কারণে সমস্যার সম্মুখীন হচ্ছি। বেশিরভাগ আমদানিকারক শুল্ক পরিশোধ করতে না পেরে পণ্য খালাস করতে পারেননি। তবে কাস্টমস কর্তারা বলছেন, কাস্টমসে যখন পেমেন্টের চাপ বেড়ে যায়, তখন সার্ভার মাঝেমধ্যে হ্যাং করে।
আমদানি-রপ্তানি সংশ্লিষ্টরা বলছেন, বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নির্দেশনা মোতাবেক বাণিজ্য সহজীকরণের অংশ হিসাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত ২০১৭ সাল থেকে ই-পেমেন্ট সিস্টেম চালু করে। এ পদ্ধতিতে আমদানিকারক বা তার মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থেকে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরকারি ট্রেজারিতে শুল্ক-করের অর্থ পরিশোধ করতে পারেন। এছাড়া ইউজার আইডি দিয়ে আরটিজিএস (রিয়েলটাইম গ্রস সেটেলমেন্ট) গেটওয়ের মাধ্যমে শুল্ক পরিশোধ করা বিশ্বব্যাপী একটি স্বীকৃত পন্থা। গত বছরের জুলাই থেকে এটি পরীক্ষামূলকভাবে চালু করা হয় কেবল ২ লাখ টাকার ওপরের শুল্ক পরিশোধের ক্ষেত্রে। জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক গোলাম রাব্বানি রিগ্যান দৈনিক আজাদীকে বলেন, ই-পেমেন্ট এখন আমাদের জন্য মহা যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে। গতকাল এই সার্ভার সমস্যার কারণে আমরা ঠিক সময়ে শুল্ক পরিশোধ করতে পারিনি। যার ফলে পণ্য খালাসও করতে পারেননি অনেকে। অথচ এই ই-পেমেন্ট সেকেন্ডে সম্পন্ন হওয়ার কথা। উল্টো আমাদের কাছে ম্যাসেজ আসছে আমরা চট্টগ্রাম কাস্টম হাউসের কোড নম্বর ভুল করেছি। আজ (গতকাল) সকালে ই পেমেন্ট করে সন্ধ্যায় ম্যাসেজ পাচ্ছি আমার শুল্ক পরিশোধ হয়েছে। আমরা সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছি। এটি কোনোভাবে মানা যায় না।
জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমসের সিস্টেম এনালিস্ট আহসান হাবীব সুমন দৈনিক আজাদীকে বলেন, কেবল এনবিআরের সার্ভারের ত্রুটি হলেই ই-পেমেন্টে সমস্যা হবে ব্যাপারটি এমন নয়। এখানে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের সার্ভারও সংযুক্ত থাকে। কোনো একটিতে সমস্যা দেখা দিলে এটি হতে পারে। বিষয়টি আমরা সেবাগ্রহীতাদের একাধিকবার বুঝিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধতিন জাপানি গাড়িসহ ৬৩ লট পণ্যের নিলাম ২৩ জানুয়ারি