এসএসসি পরীক্ষা শুরু কাল

চট্টগ্রাম বোর্ডে পরীক্ষার্থী দেড় লাখ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৪ সেপ্টেম্বর, ২০২২ at ৬:৩২ পূর্বাহ্ণ

কাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছেন এক লাখ ৪৯ হাজার ৫৪০ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় এবার ১১ হাজার ৫৮২ পরীক্ষার্থী কম রয়েছে বলে বোর্ড সূত্র জানিয়েছে। গত ১৯ জুন থেকে এই পরীক্ষা অনুষ্ঠানের কথা থাকলেও সিলেট বিভাগসহ ময়মনসিংহ অঞ্চল ও উত্তরাঞ্চলের কিছু জেলাতে বন্যার কারণে বানভাসি মানুষদের কথা বিবেচনা করে পরীক্ষা স্থগিত করা হয়েছিল। এবার সংশোধিত ও পুনর্বিন্যাসিত সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বোর্ড সূত্র জানিয়েছে, এবার ২১৩টি কেন্দ্রে এক হাজার ১৯২টি বিদ্যালয়ের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবেন। চলতি বছরের এক লাখ ৪৯ হাজার ৫৪০ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র রয়েছেন ৬৮ হাজার ১২৮ জন। ছাত্রীর সংখ্যা ৮১ হাজার ৪১২ জন। বোর্ডের অধীনে পাঁচটি বিদ্যালয়ে কোনো পরীক্ষার্থী নেই বলেও সূত্র জানিয়েছে।
প্রাপ্ত তথ্যমতে, এবার বিজ্ঞান বিভাগ থেকে মোট ৩০ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিবেন। এর মধ্যে ১৫ হাজার ৬৫ জন ছাত্র এবং ১৫ হাজার ২৯৪ জন ছাত্রী। মানবিক বিভাগে মোট ৫৯ হাজার ৫০ ছাত্রীর মধ্যে ছাত্রীই রয়েছেন ৩৮ হাজার ৯৬৩ জন। ছাত্র রয়েছেন ২০ হাজার ৮৭ জন। আর ব্যবসায় শিক্ষা বিভাগে মোট পরীক্ষার্থী ৬০ হাজার ১৩১ জন। যার মধ্যে ৩২ হাজার ৯৭৬ জন ছাত্র এবং ২৭ হাজার ১৫৫ জন ছাত্রী। এবার নিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৩৬ হাজার ৮২৯ জন। অনিয়মিত পরীক্ষার্থী ১২ হাজার ৬২৩ জন। ৮৮ জন শিক্ষার্থী রয়েছেন যারা এবার মান-উন্নয়নের জন্য পরীক্ষা দিচ্ছেন। সব মিলিয়ে সকল বিষয়ে পরীক্ষা দিবে মোট এক লাখ ৩৯ হাজার ৮৫১ জন শিক্ষার্থী। আর ৯ হাজার ৬৮৯ জন আংশিক বিষয়ে পরীক্ষা দেবেন। একই সাথে শুরু হচ্ছে দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষাও।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক আবদুল আলীম সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান। তিনি বলেন, প্রতিটি কেন্দ্রে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।
পরীক্ষার সময় কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে বলে উল্লেখ করে বোর্ড সূত্র জানিয়েছে, পরীক্ষা শুরু হবে সকাল ১১টায় এবং শেষ হবে দুপুর ১টায়। ২ ঘণ্টার মধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত বা সিকিউ ১ ঘণ্টা ৪০ মিনিট। ২০২২ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
চলতি বছরে নয়টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় ২৯ হাজার ৫৯১টি প্রতিষ্ঠানে মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ পরীক্ষার্থী অংশ নেবেন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, দাখিল পরীক্ষায় ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন বলেও সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচালের বাজার আবার ঊর্ধ্বমুখী
পরবর্তী নিবন্ধস্ত্রী হত্যায় স্বামীর যাবজ্জীবন