এমপিদের জন্য আসতে পারে কঠোর বার্তা

আ. লীগের সংসদীয় দলের সভা ৭ ফেব্রুয়ারি

আজাদী প্রতিবেদন | শনিবার , ৪ ফেব্রুয়ারি, ২০২৩ at ৪:৫১ পূর্বাহ্ণ

এক মাসের মধ্যে আবার আওয়ামী লীগের সংসদীয় দলের সভা আহ্বান করা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় সংসদ ভবনের লেভেল ৯এ সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদীয় দলের সপ্তম সভা অনুষ্ঠিত হবে। এর আগে গত ১২ জানুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হয়েছিল।

সংসদীয় দলের ঐ বৈঠকে সরকারি দলের প্রধান ও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে বিতর্কিত এমপিদের মনোনয়ন দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন। এবারও ধারণা করা হচ্ছে দলের এমপিদের কঠোর বার্তা দেয়া হতে পারে। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের এমপিদের বারবার সতর্ক করেছেন। এলাকায় জনসমর্থন বাড়াতে নির্দেশ দিয়েছেন।

আগামী নির্বাচন কঠিন এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে জানিয়ে কারও নাম উল্লেখ না করে ঐদিনের বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, ‘কে কী করছে তার সব তথ্য আমার কাছে আছে। যাদের বদনাম আছে, নানা অপকর্মে নাম জড়িয়েছে, তাদের আগামী নির্বাচনে মনোনয়ন দেওয়া হবে না। জনগণের সঙ্গে যাদের সুসম্পর্ক রয়েছে, জনগণের পাশে যারা দাঁড়ায় তারাই মনোনয়ন পাবে। আর যারা জনবিচ্ছিন্ন, এলাকার মানুষের সঙ্গে সুসম্পর্ক নেই তাদের দলের মনোনয়ন দেওয়া হবে না। বিভিন্ন মাধ্যমে খবর নিচ্ছি। সবার আমলনামা আমার কাছে আছে। মাঠ জরিপের ভিত্তিতেই আগামী নির্বাচনে মনোনয়ন দেওয়া হবে।’

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অতীতের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে নির্বাচন কমিশনসহ রাজনৈতিক একাধিক সূত্রে জানা গেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সবাইকে এলাকামুখী হওয়ার কঠোর বার্তা দিতে পারেন আওয়ামী লীগ সভাপতি। আগামী নির্বাচনে মনোনয়ন পেতে হলে জনগণের ঘরে ঘরে, দ্বারে দ্বারে যেতে হবে বলেও কঠোরভাবে জানিয়ে দেয়া হয়েছে গত ১২ জানুয়ারি অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে। আগামী ৭ ফেব্রুয়ারি যে সভা অনুষ্ঠিত হবে সেই সভায়ও কঠোর বার্তা দেয়া হতে পারে বলে দলীয় একাধিক সূত্রে জানা গেছে।

নির্বাচন কমিশনের পাশাপাশি আওয়ামী লীগসহ ১৪ দলীয় জোট এবং জাতীয় পার্টিসহ ছোটছোট অনেক দল প্রস্তুতি শুরু করেছে। এদিকে আওয়ামী লীগ নানানভাবে এলাকার বর্তমান সংসদ সদস্যসহ এলাকার প্রার্থীদের জরিপও শুরু করেছেন। ইতোমধ্যে বেশ কয়েক দফা জরিপের ফলাফল দলীয় হাইকমান্ডের টেবিলে পৌঁছেছে একাধিক সূত্রে জানা গেছে। দেশের অন্যান্য জেলার মতো চট্টগ্রামেও গোয়েন্দা সংস্থার সদস্যরাও মাঠ পর্যায়ে বর্তমান এমপিসহ আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের খোঁজখবর শুরু করেছেন অনেক আগে থেকেই। তাদের জরিপে চট্টগ্রামে অনেক এমপির জনবিচ্ছিন্নতার চিত্র উঠে এসেছে। আবার অনেক এমপির জনসম্পৃক্ততার সুখবরও আছে।

পূর্ববর্তী নিবন্ধদুদিনেই মুরগির দাম কেজিতে বাড়ল ১৫ টাকা
পরবর্তী নিবন্ধনির্মাণাধীন ক্যান্সার ভবন দৃশ্যমান চিকিৎসায় নতুন দিগন্তের আশা