এবার নিয়োগ হচ্ছে টিকিট কালেক্টর

রেলওয়েতে ধাপে ধাপে নেয়া হবে ১৩ থেকে ১৪ হাজার জনবল বিভিন্ন ক্যাটাগরিতে নিয়োগ কার্যক্রম শুরু

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৯:১৬ পূর্বাহ্ণ

দীর্ঘ জটিলতা শেষে ধাপে ধাপে রেলের বিভিন্ন বিভাগে নিয়োগ দেয়া হচ্ছে। দীর্ঘদিন মামলাসহ নানা জটিলতায় নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা ছিল। এবার সেই জটিলতার অবসান ঘটেছে। খালাসি, সহকারী স্টেশন মাস্টার, পয়েন্টস ম্যান, ওয়েম্যানসহ বিভিন্ন পদে নিয়োগের পর এবার টিকিট কালেক্টর পদে লোক নিয়োগ দেয়া হচ্ছে।

ইতোমধ্যে খালাসি পদে নিয়োগ দেয়া হয়েছে ১ হাজার ৮৬ জনকে। পয়েন্টস ম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে ৭৬২ জনকে, সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগ দেয়া হয়েছে ৫৬০ জন, ওয়েম্যান পদে নিয়োগ দেয়া হচ্ছে ১ হাজার ৩৮৫জন এবং টিকিট কালেক্টর পদে নিয়োগ দেয়া হবে ১৩৩জনকে। দীর্ঘদিন ধরে রেলওয়েতে বিভিন্ন পদে লোকবল নিয়োগ বন্ধ থাকায় পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে লোকবল সংকট ছিল। ইতোমধ্যে লোকবল নিয়োগে বিজ্ঞপ্তি দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মোট ১৩৩জন টিকিট কালেক্টর পদে নিয়োগ দেয়া হবে।

রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান, টিকিট কালেক্টর পদের জন্য এইচএসসি বা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। দেশের সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন বলে জানা গেছে। আগ্রহী প্রার্থীরা ১৩ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন। বয়সসীমা ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ১৮ থেকে ৩০ বছর হতে হবে। যারা কোটায় নিয়োগ পাবেন তাদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। টিকিট কালেক্টর পদে নিয়োগ প্রাপ্তদের বেতন হবে ২৩ হাজার ৪৯০ টাকা। এই পদের প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফিট ৫ ইঞ্চি হতে হবে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের কার্যালয় (মার্কেটিং ও কর্পোরেট প্ল্যানিং বিভাগ) থেকে গত ৩১ জানুয়ারি এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

রেল ভবন সূত্রে জানা গেছে, সাড়ে ১৪ হাজার কম জনবল নিয়ে খুঁড়িয়ে চলছে রেলওয়ে। এবার রেলওয়ের জন্য সুখবর হচ্ছে, আগের তুলনায় ১০ হাজারের বেশি জনবল বাড়িয়ে মোট ৪৭ হাজার ৬৩৭ জনবল অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন জনবল কাঠামোর তুলনায় রেলওয়েতে শূন্য পদ রয়েছে ২৪ হাজার ৩৫৭ জন। ইতোমধ্যে নতুন জনবল নিয়োগ কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ১৩ থেকে ১৪ হাজার নিয়োগ দেওয়ার কার্যক্রম শুরু করেছে। বাংলাদেশ রেলওয়েতে টিকিট কালেক্টর পদটি হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি পদ।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গাদের জন্মনিবন্ধন সনদ ও পাসপোর্ট তৈরি চক্রের তিন সদস্য গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধপ্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ডলার পেল বাংলাদেশ