ঋণের সুদহার না বাড়ানোর পক্ষে এফবিসিসিআই

| রবিবার , ৬ নভেম্বর, ২০২২ at ১০:০৯ পূর্বাহ্ণ

ব্যাংকঋণের সুদহার ৯ শতাংশের বেশি না বাড়ানোর আগের দাবি পুনর্ব্যক্ত করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, এ সীমা তুলে দিলে শিল্পে সক্ষমতা কমবে। দেশের শিল্পের কথা বিবেচনা করেই সুদহার না বাড়ানোর নীতি গ্রহণ করতে হবে। গতকাল শনিবার ঢাকার পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত এক সংলাপে একথা বলেন তিনি।

দেশে বিনিয়োগ সম্প্রসারণ ও শিল্প সচল রাখতে সুদহার না বাড়ানোর যুক্তি দিয়ে এই ব্যবসায়ী নেতা বলেন, যুক্তরাষ্ট্র ডলার শক্তিশালী করতে সুদহার বাড়িয়েছে; আর সেই ফর্মুলা বাংলাদেশে বাস্তবায়ন করলে হবে না। এতে দেশি শিল্প ক্ষতিগ্রস্ত হবে। ব্যবসায়ীদের স্বল্প সুদে অর্থ দিতে ২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংকঋণের সুদহারের ঋণে সর্বোচ্চ ৯ শতাংশ সীমা নির্ধারণ করে দিয়েছে সরকার।

ইউক্রেইন যুদ্ধের প্রেক্ষাপটে বিশ্ববাজারে উচ্চমূল্যের কারণে দেশেও মূল্যস্ফীতি বাড়ছে। মূল্যস্ফীতির এই বাড়তি চাপ সামাল দিতে অর্থনীতিবিদরা ঋণের ৯ শতাংশ সুদহার তুলে দিয়ে আমানতের সুদহার বাড়াতে মতামত দিচ্ছেন। আর ঋণ আলোচনা করতে আসা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর সফররত প্রতিনিধি দলও পরামর্শ দিয়েছে বেঁধে দেওয়া সুদহারের সীমা তুলে দিতে। খবর বিডিনিউজের।

এমন প্রেক্ষাপটে এফবিসিসিআই সভাপতি জসিম বলেন, ঋণের সুদহার উঠিয়ে দেওয়ার কথা অনেকেই বলছে, তবে সবাই না। সুদহার বাড়ালেই অর্থনীতিতে চলমান মূল্যস্ফীতিসহ সব সমস্যার সমাধান হয়ে যাবে না। বিকল্প হিসেবে সুদহার না বাড়িয়ে ব্যাংকের সক্ষমতা বাড়ানো জরুরি।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ড ডায়াবেটিক সমিতির সভা
পরবর্তী নিবন্ধপাহাড়তলী ও আকবর শাহ থানার যুবলীগের প্রতীকী লং মার্চ