আনোয়ারায় মাটি কাটা ও অবৈধ দখল বন্ধে প্রশাসনকে ভূমিমন্ত্রীর নির্দেশ

আনোয়ারা প্রতিনিধি | মঙ্গলবার , ৬ জুন, ২০২৩ at ৫:১৩ পূর্বাহ্ণ

আনোয়ারায় সরকারি খাস জমি থেকে মাটি কাটা ও অবৈধ দখল বন্ধে প্রশাসনকে কঠোর নির্দেশ দিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি। দীর্ঘদিন ধরে সরকারি খাস জমি দখল করে রাঙ্গাদিয়া সিইউএফএলএর দক্ষিণের মাঝের চর, দুধকুমড়া ও ফুলতলী মৌজায় এক শ্রেণীর চিহ্নিত প্রভাবশালীরা জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতা পরিচয়ে দীর্ঘ দিন ধরে অবৈধভাবে সরকারি খাস জমি দখল করে মাটি বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার ঘটনার সত্যতা পেয়ে ভূমিমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতা পরিচয়ে বেশ কয়েকটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে প্রকাশ্যে রাঙ্গাদিয়া, দুধকুমড়া মাঝের চর ও পারকী সৈকতের আশপাশ এলাকায় খাস জমি দখলে নিয়ে মাটি বিক্রি করে পুরো এলাকায় পুকুর তৈরির ঘটনা ঘটলেও স্থানীয় প্রশাসনের নিরবতায় এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। আর এতে ক্ষুদ্ধ জনতা গত বুধবার এলাকার খাস জমি থেকে মাটি কাটা বন্ধ করে দেয়। এ সময় উভয় পক্ষে বাকবিতণ্ডা সৃষ্টি হয়। তারই রেশ ধরে মাটিকাটা সিন্ডিকেটের লোকজন বন্দর কাফকো সেন্টারে পারকি দুধ কুমড়া এলাকার গাড়ি চালকও বাসাবাড়িতে হামলা করা হলে ক্ষতিগ্রস্তরা কর্ণফুলী থানায় অভিযোগ দায়ের করে। পুলিশ ঘটনাটি তদন্ত করছে বলে জানা গেছে।

স্থানীয়রা আরো জানায়, এ ঘটনায় ভূমিমন্ত্রীর নির্দেশে ঘটনাস্থল পরিদর্শনে যান আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী। ঘটনাস্থল পরিদর্শন করতে গেলে স্থানীয়রা উপজেলা আওয়ামী লীগের সভাপতিকে সরকারি খাস জমি দখলে নিয়ে মাটি কাটার ঘটনা তুলে ধরেন। পরে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি ঘটনার সত্যতা নিশ্চিত হয়ে মাটি কাটা বন্ধে কঠোর নির্দেশনা ও হুঁশিয়ারি প্রদান করেন। তিনি স্থানীয়দের ও প্রশাসেনর উদ্দেশে আরো বলেন, সরকারি জমি দখলে নিয়ে দলের নাম ভাঙিয়ে কোনো জনপ্রতিনিধি বা দলীয় নেতা মাটি কেটে বিক্রি করলে প্রশাসনকে খবর দিতে বলেন। আর প্রশাসন এদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে তাদের আটকিয়ে আমাকে ফোন করবেন। আমিই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব ইনশাল্লাহ। তিনি বলেন, কোনো ব্যক্তি দলের নাম ভাঙিয়ে কোনো অপকর্ম করলে এর দায়ভার আমি নেব না।

স্থানীয় দুধ কুমড়া এলাকার বাসিন্দা মো. জালালের অভিযোগ, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আনোয়ার হোসেন কন্ট্রাক্টর রাঙ্গাদিয়া এলাকার খাস জমি থেকে মাটি কেটে পুকুর তৈরি করে মাটি বিক্রি করছে দীর্ঘ দিন ধরে। স্থানীয়রা একত্রিত হয়ে গত বুধবার মাটি কাটা বন্ধ করে দিলে আওযামী লীগ নেতা আনোয়ার কন্ট্রাক্টর ক্ষিপ্ত হয়ে বন্দর কাফকো সেন্টারের তার অনুসারীদের দিয়ে পারকি দুধ কুমড়া এলাকার সিএনজি চালক ও ব্যবসায়ীদের ওপর হামলা করে। এসময় বন্দর সেন্টারে অবস্থিত আমার ভাড়া ঘরের বৈদ্যুতিক মিটার, জানালা ভাংচুর করে। এঘটনায় আমি কর্ণফুলী থানায় অভিযোগ করি।

এ ব্যাপারে জানতে চাইলে আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আনোয়ার হোসেন কন্ট্রাক্টর বলেন, আমি টানেলের জন্য কিছু মাটি কেটে ছিলাম, মাটি তো আমি একা কাটি না অনেকেই কাটে, কিন্তু এলাকার কিছু লোক বাধা দিলে আমি কাজ বন্ধ করে দিই, পরবর্তীতে ভূমিমন্ত্রীর নির্দেশে পারকি এলাকায় সব ধরনের মাটি কাটা বন্ধ আছে। ভাংচুরের অভিযোগ তিনি অস্বীকার করে বলেন এগুলো সত্য নয়।

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ জানান, মাটি কাটার বিষয়ে কোনো অভিযোগ পাইনি। তবে বন্দর সেন্টার এলাকায় মাটি কাটার ইস্যুকে কেন্দ্র করে স্থানীয় পারকি দুধ কুমড়া এলাকার কিছু গাড়ি চালককে মারধর ও জালাল নামের একজনের বাসাবাড়িতে হামলার বিষয়ে পুলিশ প্রাথমিক সত্যতা পেয়েছে। পুলিশ ঘটনাটি তদন্ত করছে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধডায়রিয়া রোগীদের আরেক বিপদ কিডনি জটিলতা