অত্যাধুনিক টিস্যু প্রসেসর পেল চমেক হাসপাতাল

ক্যান্সার নির্ণয়ে টিস্যু প্রক্রিয়াকরণে ব্যবহৃত হয় এ মেশিন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৮ মে, ২০২৩ at ৫:১৮ পূর্বাহ্ণ

অত্যাধুনিক একটি টিস্যু প্রসেসর মেশিন পেয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল। ঢাকার কেন্দ্রীয় ওষুধাগার (সিএমএসডি) থেকে সম্প্রতি মেশিনটি হাসপাতালে এসে পৌঁছেছে। টিস্যু থেকে ক্যান্সার নির্ণয়ে হিস্টোপ্যাথলজি ও সাইটোপ্যাথলজি পরীক্ষার আগে টিস্যু প্রক্রিয়াকরণে এ মেশিন ব্যবহৃত হয়ে থাকে। মেশিন পাওয়ার তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান। অত্যাধুনিক এ মেশিনের দাম ২৮ লাখ টাকার বেশি বলেও জানান তিনি।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, একজন রোগীর অস্ত্রোপচারের (সার্জারির) পর শরীরে ক্যান্সার আছে কী না, তা নিশ্চিত হতে একটি পরীক্ষা করান চিকিৎসকরা। রোগীর শরীরের টিস্যু সংগ্রহ করে হিস্টোপ্যাথলজি নামে ওই পরীক্ষা করানো হয়ে থাকে। পরীক্ষার আগে রোগীর শরীর থেকে সংগ্রহ করা টিস্যুটি প্রক্রিয়াকরণ করতে হয়। মূলত টিস্যু প্রক্রিয়াকরণে এই মেশিন ব্যবহৃত হয়ে থাকে। প্রক্রিয়াকরণের পর টিস্যুর হিস্টোপ্যাথলজি পরীক্ষার মাধ্যমে ওই রোগীর শরীরে ক্যান্সার রয়েছে কী না, তা নির্ণয় করা হয়ে থাকে।

সংশ্লিষ্টরা জানান, হাসপাতালের প্যাথলজি ল্যাবে এ পরীক্ষা হয় না। তবে মেডিকেল কলেজের (চমেক) প্যাথলজি ল্যাবে হিস্টোপ্যাথলজি ও সাইটো প্যাথলজি নামে এ দুই পরীক্ষা হয়ে থাকে। ক্যান্সার নির্ণয়ে সাইটোপ্যাথলজি ও হিস্টোপ্যাথলজি আধুনিক পরীক্ষা পদ্ধতি বলে জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতালের প্যাথলজি ল্যাবে এখনো এ ধরনের পরীক্ষা চালু না হওয়ায় মেশিনটি মেডিকেল কলেজের ল্যাবে হস্তান্তরের কথা জানিয়েছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান।

পূর্ববর্তী নিবন্ধঅগ্রগতি থামিয়ে দেয়ার চক্রান্ত চলছে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধনগরে ২৩টি অস্থায়ী পশুর হাট বসাতে চায় চসিক