অগ্নিপথ বিতর্কে উত্তাল ভারত, নিহত ১

| শনিবার , ১৮ জুন, ২০২২ at ১২:৩১ অপরাহ্ণ

ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির সরকারের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এরইমধ্যে এ বিক্ষোভে ভারতের তেলাঙ্গানা রাজ্যে একজন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। গতকাল শুক্রবার স্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বাংলানিউজের।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, রাজ্যে রাজ্যে ট্রেনে আগুন দিয়েছেন বিক্ষোভকারীরা। প্রতিবাদ-বিক্ষোভের সঙ্গে চলছে রাস্তা অবরোধও। এমনকি বিহারের উপ-মুখ্যমন্ত্রীর বাড়িতে ঘটেছে হামলার ঘটনাও। শুক্রবার ভারতের বিহার, হরিয়ানা, উত্তর প্রদেশ তৃতীয় দিনের মতো অগ্নিপথ বিতর্কে বিক্ষোভ হয়েছে।

এছাড়া পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

গত বুধবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দেয়, অগ্নিপথ প্রকল্পের আওতায় সাড়ে ১৭ থেকে ২১ বছর বয়সের নারী-পুরুষেরা চার বছরের জন্য সেনা, বিমান ও নৌবাহিনীতে চাকরি পাবেন। তাদের মূলত প্রশিক্ষণ দেওয়া হবে। এ সময় তাদের প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার রুপি বেতন এবং ৪ বছর পর ১১ থেকে ১২ লাখ রুপি এককালীন অর্থ দেওয়া হবে। কিন্তু ২৫ শতাংশের বেশি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণের চাকরি স্থায়ী করা হবে না। এ বিজ্ঞপ্তি প্রকাশের পর এ প্রকল্পের বিরোধিতা করে ভারতের বিভিন্ন রাজ্যে তুমুল বিক্ষোভ শুরু হয়।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টিতে ভেসে গেল চট্টগ্রামের সব খেলাধুলা
পরবর্তী নিবন্ধগাড়িতে গুলি চালিয়ে ৩ ফিলিস্তিনিকে হত্যা