রাসূলের (স.) আদর্শ বাস্তবায়ন করতে পারলে সমাজে শান্তি ও কল্যাণ আসবে

ঈদে মিলাদুন্নবী (দ.) মাহফিলে বক্তারা

আজাদী ডেস্ক | শনিবার , ২৮ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিজ্ঞান কলেজ : চট্টগ্রাম বিজ্ঞান কলেজ ও চট্টগ্রাম কমার্স কলেজ আয়োজিত ঈদে মিলাদুন্নবী বাকলিয়া এক্সেস রোডে ২৬ সেপ্টেম্বর কলেজের নিজস্ব ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। কলেজের প্রতিষ্ঠাতা ও বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ড. মো. জাহেদ খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কলেজদ্বয়ের শিক্ষকমণ্ডলী ও আমন্ত্রিত অথিতিবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা ও সার্বিক দায়িত্বে ছিলেন চট্টগ্রাম বিজ্ঞান কলেজের ইংরেজি বিভাগের প্রধান ও কোঅর্ডিনেটর মুহাম্মদ ফরিদুল আলম। কলেজদ্বয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্বেরাত, হামদ, নাত, দলীয় হামদনাত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন, কর্ম ও শিক্ষা এবং ইসলামে শান্তি প্রগতি, সৌহার্দ, সহিষ্ণুতা, বিশ্ব ভ্রাতৃত্ব, মানবাধিকার, নারীর মর্যাদা ইত্যাদি বিষয়ের ওপর আলোচনা সভা হয়। অনুষ্ঠানে মিলাদুন্নবী সম্পর্কে শিক্ষকমন্ডলীরা বলেন, আইয়্যামে জাহিলিয়াতের মধ্যে আল্লাহ তায়ালা রহমত হিসেবে রাসূল (সঃ) কে পাঠিয়েছলেন। রাসূল (সঃ) পৃথিবীবাসীর জন্য একটি সুন্দর সমাজব্যবস্থা উপহার দিয়েছিলেন। এটা হচ্ছে আল্লাহ তায়ালার পক্ষ থেকে সবচেয়ে বড় রহমত। রাসূল (সঃ) আমাদের সকলের জন্য রহমত। অনুষ্ঠানে কলেজদ্বয়ের প্রতিষ্ঠাতা ও চট্টগ্রাম বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ড. মো. জাহেদ খান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা ভোরে নামাজ পরে লেখাপড়া করতে বসলে অনেক বরকত পাবে। সবশেষে মোনজাতে কলেজের উন্নতি, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ ও দেশবাসীর জন্য দোয়া কামনা করা হয়।

চিটাগাং ইডেন ক্লাব : নগরীর পশ্চিম বাকলিয়াস্থ অরাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠন চিটাগং ইডেন ক্লাবের উদ্যোগে গতকাল শুক্রবার বাদ আসর মৌসুমীর মাঠে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) উদযাপন উপলক্ষে মৌসুমী আলিফমিম জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার মুফাচ্ছিরে কোরান হযরতুল আল্লামা মাওলানা ড. সাইয়েদ আবু নোমান। এ সময় উপস্থিত ছিলেন ক্লাবের স্থায়ী কমিটির চেয়ারম্যান শাহজাহান হায়দার, ভাইস চেয়ারম্যান এসএম আহসানুল কবির চৌধুরী টিটু, স্থায়ী কমিটির সদস্য মো. সোহেল, মো. ফোরকান চৌধুরী, মো. সেলিম, মো. আজগর হোসেন, মো. জলিল, নজরুল ইসলাম মিঠু, আবু সোহেল, টিপু সুলতান, মো. মাহমুদ, মো. সিরাজ, মো. রনি, আকতার হোসেন কমু, মো. মোরশেদ, মো. ইমরুল আজাদ জিমি, শাহরিয়ার হাসান পলেন, মো. শাহেদ চৌধুরী, ক্লাবের সভাপতি মাসুদ পারভেজ খোকা, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, ক্লাবের কর্মকর্তা তারেক হাসান মুন্না, কাইফি, জোবায়ের, ইমন, মানিক, আরহাম, আদিল, নাজিম, রফিক,হামিম, সাবিত, জাহেদ প্রমুখ। পরে প্রায় ১ হাজার পরিবারের মধ্যে তবারুক বিতরণ করা হয়।

পটিয়া বায়তুশ শরফ শাহ্‌ জব্বারিয়া : পটিয়া প্রতিনিধি জানান, বায়তুশ শরফের পীর রাহবারে বায়তুশ শরফ আল্লামা শায়খ মোহাম্মদ আব্দুল হাই নদভী (.জি..) বলেছেন, আখেরী নবী হযরত মোহাম্মদ মোস্তফা (.) এর আদর্শ বাস্তবায়ন করতে পারলেই সমাজের প্রতিটি স্তরে শান্তি ও কল্যাণ বয়ে আসবে। তিনি অন্ধকার যুগে ইসলামের আদর্শের আলো জ্বালিয়ে মানুষের মুক্তির দ্বিশারী হয়ে এসেছিলেন। তার আদর্শ ও চরিত্র মাধুর্য্যে মুগ্ধ হয়ে বিধর্মীরাও দলে দলে ইসলামের ছায়াতলে শান্তির জন্য সমবেত হয়েছিলেন। তাঁর আদর্শ ও উন্নত চরিত্রের কারণে ইহুদি ও খৃষ্টানরা তাকে আল আমিনে ভূষিত করেছিলেন। এটাই ইসলামের আদর্শ। তাই সমাজের প্রতিটি স্তরে রাসূল (.) এর আদর্শ বাস্তবায়নের মাধ্যমে সকল জাতি গোত্রের মধ্যে ইসলামের শান্তির বার্তা বয়ে দিতে হবে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে পটিয়া ইন্দ্রপুলস্থ বায়তুশ শরফ শাহ্‌ জব্বারিয়া আদর্শ দাখিল মাদ্রাসা, শাহ্‌ আখতরিয়া হেফজখানা শাহ্‌ কুতুব উদ্দিন এতিমখানা পরিচালনা কমিটি আয়োজিত পবিত্র মিলাদুন্নবী (.) মাহইফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পটিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও ইন্দ্রপুল বায়তুশ কমপ্লেক্সের সভাপতি মোহাম্মদ ইদ্রিস মিয়া’র সভাপতিত্বে এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের সহকারী অধ্যাপক ড. মাওলানা মোহাম্মদ মাহমুদুল হাসান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দরবারে বায়তুশ শরফ এর মাওলানা শরীয়তুল্লাহ জেহাদী, পটিয়া বায়তুশ শরফ শাহ্‌ জব্বারিয়া আদর্শ দাখিল মাদ্রাসার সহ সুপার মাওলানা সারওয়ার হোসাইন রাশেদী, হাজি মফিজুর রহমান সওদাগর, হাজি আবু তালেব আয়ুব, মো: সেলিম উদ্দিন, মো: জাহাঙ্গীর আলম, শেখ আহাম্মদ সওদাগর, আবদুল গফুর মেম্বার, মো: শফি কোম্পানী, মৌলানা আনিছুল আজিজ, মৌলানা মোহাম্মদ তারেক, মৌলানা মোহাম্মদ হোসেন, মৌলানা আবরার, মৌলানা মোহাম্মদ সগীর, শাহজাদা মৌলানা আবদুল আজিজ প্রমুখ।

আঞ্জুমানে আশেকানে মোস্তফা : মাজারসমূহ সুফিবাদের অনুশীলন কেন্দ্র। সমাজে শান্তি প্রতিষ্ঠায় মহান অলিয়ে কামেলদের অবদান অনস্বীকার্য। ঐতিহ্যকে ধারণ, সুস্থ সংস্কৃতির বিকাশ বিশেষত সৃষ্টিকর্তার সাথে সম্পর্ক উন্নয়নেও রয়েছে আউলিয়াগনের ভূমিকা। সাম্প্রতিক মাজারসমূহের উপর হামলায় অশান্তি সৃষ্টি এবং ধর্মীয় মূল্যবোধকে বিনষ্ট করছে, যা অনভিপ্রেত। অবিলম্বে হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার নিশ্চিত করতে হবে। আঞ্জুমানে আশেকানে মোস্তফা (🙂 বাংলাদেশ ও আশেকানে মোস্তফা (.) তরুণ পরিষদ চট্টগ্রাম বালুচরা শাখা আয়োজিত পবিত্র ঈদমিলাদুন্নবী (🙂 মাহফিলে মুখ্য আলোচকের বক্তব্যে আল আমিন হাশেমী দরবার শরীফের সাজ্জাদানশীন আল্লামা মুফতি কাযী মুহাম্মদ শাহেদুর রহমান হাশেমী (মা.জি..) উপরোক্ত কথাগুলো বলেন। ২৫ সেপ্টেম্বর নগরীর বালুচরা বায়তুল কাদের ঈদগাহ্‌ ময়দানে জা’নশীনে আমিনে মিল্লাত, খলিফায়ে দরবারে আলা হযরত আল্লামা শাহ্‌ সুফি কাযী মুহাম্মদ ছাদেকুর রহমান হাশেমী (মা.জি..)’র সভাপতিত্বে সম্পন্ন মাহফিলে বিশেষ অতিথি ছিলেন ঢাকা জুরাইন মাজার শরীফ কেন্দ্রীয় জামে মসজিদের খতীব মাওলানা মুফতী মাসউদ রেজভী, কাটিরহাট হযরত শাহজাহান শাহ (🙂 দরগাহ জামে মসজিদের খতীব আল্লামা হাফেজ শিব্বির আহমদ ওসমানী, মাওলানা মুহাম্মদ আব্দুস শাকুর আনছারী, মাওলানা কাযী মুহাম্মদ খালেদুর রহমান হাশেমী, মুহাম্মদ সাহেদ ইকবাল বাবু, মুহাম্মদ জাহাঙ্গীর ইকবাল তুলতুল, মুহাম্মদ ইব্রাহিম, মাওলানা আখতার হোসাইন আশরাফী, মাওলানা হাফেজ মোজাম্মেল হক, মাওলানা আব্দুল্লাহ আল নিশান প্রমুখ। উল্লেখ্য, আলোচনা শেষে মিলাদ, কেয়াম, তাবারুক বিতরণসহ দেশ ও জাতির কল্যানে বিশেষ মোনাজাত করা হয়।

দরবারে কামালিয়া : পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের মইশকরম গ্রামের দরবারে কামালিয়া শরীফে গতকাল বাদে মাগরিব হতে খতমে খাজেগান, নাতে মোস্তফা (সা.), মিলাদ মাহফিল ও ফাতেহা শরীফ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আখেরী মোনাজাত পরিচালনা করেন বিশিষ্ট লেখক, পীরে ত্বরিকত, সাজ্জাদানশীন শাহসূফি সৈয়দ সিদ্দিক রেজা (.জি..)। তাকরীর পেশ করেন গবেষক, লেখক ও নায়েবে সাজাদানশীন শাহজাদা সৈয়দ মাওলানা মোহাম্মদ মাসূম কামাল আল আজহারী।

খতমে খাজেগান পরিচালনা করেন নায়েবে সাজ্জাদানশীন শাহজাদা মোহাম্মদ মোরশেদ কামাল। নাতে মোস্তফা (সা.) পরিবেশন করেন সৈয়দ মোহাম্মদ ইলহাম রেজা। বক্তব্য রাখেন ডা: সৈয়দ জাহেদ কামাল, হাফেজ নঈম উদ্দিন, সংগঠক নুর মোহাম্মদ, সমাজসেবক ছালামত উল্লাহ বাবুল, খায়েজ আহমদ নাছির, হারুনুর রশীদ রুমি, আলাউদ্দিন আল কামাল, মোহাম্মদ আরিফুল্লাহ সাকিব প্রমুখ। পরিশেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধবিশ্ব সুন্নী আন্দোলনের বিক্ষোভ ও মানববন্ধন
পরবর্তী নিবন্ধফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আন্তর্জাতিক জোট ঘোষণা সৌদি আরবের