যাকাত প্রদানের মাধ্যমে সমাজে ধনী-গরিবের ভেদাভেদ দূর হয়

অর্থ বিতরণ অনুষ্ঠানে ডিসি ফরিদা খানম

| শুক্রবার , ১৮ অক্টোবর, ২০২৪ at ১০:২৬ পূর্বাহ্ণ

ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে চট্টগ্রাম জেলা ও মহানগরে সরকারী যাকাত ফান্ডের অর্থ বিতরণ অনুষ্ঠান গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক বোরহান উদ্দীন মো: আবু আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক চট্টগ্রাম ফরিদা খানম।

প্রধান অতিথি বলেনযাকাত ইসলামের মূল পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম। যাকাত বিত্তবানদের সম্পদ থেকে দরিদ্র ও অভাবগ্রস্তদের জন্য আল্লাহ তা’আলার নির্ধারিত বাধ্যতামুলক প্রদেয় নির্দিষ্ট অংশ। যাকাত না দেয়া মানেই হলো গরীবের হক আদায় না করা। যাকাত প্রদানের মাধ্যমে সমাজে ধনীগরিবের ভেদাভেদ দূর হওয়ার পাশাপাশি অর্থনৈতিক বৈষম্যহীন একটি রাষ্ট্র বিনির্মাণ করা সম্ভব। তিনি যাকাত গ্রহীতাদের প্রতি প্রাপ্ত যাকাতের অর্থ দিয়ে হাঁস, মুরগী পালন, সেলাই মেশিন, ভ্যান ইত্যাদি ক্রয় করে নিজেদের আয় বৃদ্ধির মাধ্যমে স্বাবলম্বী হওয়ার পরামর্শ দেন।

সভাপতির বক্তব্যে পরিচালক বলেনযাকাতের মাধ্যমে বান্দার সম্পদ পবিত্র হয়। এমনকি সম্পদ বৃদ্ধি পায়। যাকাত ইসলামের বিধিবদ্ধ ইবাদত, মহাগ্রন্থ আলকুরআনে সালাতের পাশাপাশি যাকাতের কথা উল্লেখ করা হয়েছে। গত ২০২৩২০২৪ অর্থ বছরে সরকারি যাকাত ফান্ডে যাকাত আদায়ের ক্ষেত্রে সারা দেশে চট্টগ্রাম প্রথম স্থান অধিকার করেছে এবং চট্টগ্রামের জেলা প্রশাসক দেশের সেরা যাকাত সংগ্রহকারী জেলা প্রশাসক নির্বাচিত হয়েছেন।

ফিল্ড সুপারভাইজার মো: জয়নাল আবেদিনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: কামরুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ইউসুফ মিয়া। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধওষুধ ও পোশাক শিল্প উন্নয়নে সহযোগিতা অব্যাহত থাকবে
পরবর্তী নিবন্ধকর্ণফুলীতে গলায় ফাঁস দিয়ে রিকশাচালকের আত্মহত্যা