টিআইসিতে দুদিনব্যাপী চলচ্চিত্র উৎসব শুরু

সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উদযাপন

| শনিবার , ৬ আগস্ট, ২০২২ at ৪:০২ পূর্বাহ্ণ

চলতি বছর বিশ্বখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ বিশ্বজুড়ে উদযাপন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রামস্থ সহকারী ভারতীয় হাই কমিশনের সহযোগিতায় চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্রের উদ্যোগে গতকাল শুক্রবার থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে ২ দিনব্যাপী চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার ড. রাজীব রঞ্জন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শৈবাল চৌধুরী, অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক লোকপ্রিয় বড়ুয়া।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, সত্যজিৎ রায় বাংলা চলচ্চিত্রের প্রাণ-পুরুষ। তিনি বাংলা চলচ্চিত্রকে বিশ্বের দরবারে সম্মানের আসনে প্রতিষ্ঠা করেছেন। তার চলচ্চিত্রগুলো আমাদের কাছে শিক্ষণীয় হয়ে রয়েছে। চলচ্চিত্র ছাড়াও তিনি বিভিন্নভাবে বাংলা সাহিত্য-সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন। এজন্য আমরা তার কাছে ঋণী। ভারতীয় সহকারী হাই কমিশনার ড. রাজীব রঞ্জন বলেন, বহুমুখী প্রতিভাবান এই মহান চলচ্চিত্রকারের জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে সহযোগিতা করতে পেরে আমরা আনন্দিত।
এর আগে সকাল ১১টায় অনুষ্ঠিত হয় সেমিনার। এতে ‘সত্যজিৎ রায়ের চলচ্চিত্র দর্শন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন কবি কমলেশ দাশগুপ্ত, সত্যজিৎ গবেষক আনোয়ার হোসেন পিন্টু, সংস্কৃতিজন ও লেখক আলম খোরশেদ, চলচ্চিত্র কর্মী মিজানুর রহমান এবং কবি মনিরুল মনির।
উদ্বোধনের পর প্রদর্শিত হয় সত্যজিৎ রায়ের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘টু’ এবং পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কাঞ্চনঝক্সঘা’। আজ প্রদর্শিত হবে সকাল ১১টায় ‘শতরঞ্জ কে খিলাড়ি’, বিকাল ৩টায় ‘পথের পাঁচালী’, বিকাল ৩.১৫টায় ‘অশনি সংকেত’ এবং ৭.১৫টায় প্রদর্শিত হবে সত্যজিৎ রায় পরিচালিত শেষ চলচ্চিত্র ‘আগন্তুক’। প্রেস বিজ্ঞপ্তি।