চট্টগ্রামে ১১ ইউনিয়নে নির্বাচন আজ

মাঠে থাকবেন ২৩ ম্যাজিস্ট্রেট

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২০ অক্টোবর, ২০২০ at ৫:৩৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামের ৬ উপজেলার ১১ ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান ও মেম্বার পদে নির্বাচন আজ। এই উপলক্ষে ওইসব ইউনিয়নে নিরাপত্তা জোরদারে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় মাঠে থাকবেন ২৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।
আমাদের ফটিকছড়ি প্রতিনিধি জানান, ফটিকছড়ির ১৪নং নানুপুর ও ১১নং সুয়াবিল ইউনিয়ন পরিষদ নির্বাচন আজ। নির্বাচন উপলক্ষে পুলিশ-বিজিবি-আনসারের সমন্বয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন মাঠে। সকাল ৮টার আগে ব্যালেট পেপার ভোট কেন্দ্রে পৌঁছবে। জানা গেছে, সুয়াবিল ইউপিতে দীর্ঘ ১৩ বছর পর নির্বাচন হচ্ছে। নানুপুর ইউপিতে চেয়ারম্যানের মৃত্যু হওয়াতে উপ-নির্বাচন হচ্ছে। নির্বাচন কমিশন সূত্র জানায়, নানুপুরে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শফিউল আজম নৌকা প্রতীক, বিএনপি সমর্থিত প্রার্থী জয়নাল আবেদিন ধানের শীষ প্রতীক, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মুহাম্মদ আমান উল্লাহ ঘোড়া প্রতীক, মুহাম্মদ নুরুল হুদা পারভেজ আনারস প্রতীক, মোহাম্মদ নাছির উদ্দিন টেবিল ফ্যান প্রতীক, মুহাম্মদ সাবের উদ্দিন মোটরসাইকেল প্রতীক এবং সৈয়দ মঈনুদ্দিন রজনীগন্ধা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অপরদিকে সুয়াবিল ইউপিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জয়নাল আবেদিন নৌকা প্রতীক, বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ ইয়াকুব ধানের শীষ প্রতীক, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হায়াত আনারস প্রতীক ও স্বতন্ত্র প্রার্থী নুরুল আলম চশমা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
উল্লেখ্য, সুয়াবিল ইউপি নির্বাচনে মোট ভোটার ১১ হাজার ৩১২ জন। এর মধ্যে ৫ হাজার ৭৫৬ জন পুরুষ ভোটার এবং ৫ হাজার ৫৫৬ জন নারী ভোটার। অপরদিকে নানুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানপদে উপনির্বাচনে মোট ভোটারসংখ্যা ১৯ হাজার ৯ শত ৫১ জন। এর মধ্যে ১০ হাজার ১৩৮ জন পুরুষ ভোটার এবং ৯ হাজার ৮১৩ জন নারী ভোটার রয়েছেন। ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সায়েদুল আরেফিন বলেন, নানুপুর ও সুয়াবিল ইউপি নির্বাচনকে কেন্দ্রকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিজিবি, পুলিশ, আনসার নিয়োজিত থাকবে। সাতজন ম্যাজিস্ট্রেট মাঠে সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন।
লোহাগাড়ায় তিন ইউপিতে ভোটগ্রহণ আজ : লোহাগাড়া সদর, আমিরাবাদ ও আধুনগর ইউনিয়ন পরিষদ নির্বাচন আজ। সকাল ৯টায় থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। তিন ইউনিয়নে মোট ২৮টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এখনো কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তথ্য পাওয়া যায়নি। তবে খবর ফেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার সাদ্দাম হোসেন রোমান খান। তিনি জানান, সোমবার প্রতিটি কেন্দ্রে বাঙ ও প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও রিটার্নিং অফিসারগণ নিজ নিজ বুথ কেন্দ্রে পৌঁছে গেছেন। শুধুমাত্র ব্যালট পেপার ভোটগ্রহণের দিন সকালে স্ব স্ব বুথ কেন্দ্রে পৌঁছে দেয়া হবে। আইনশৃঙ্খলা রক্ষার্থে প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণ বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনী মোতায়েন করা হয়েছে।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, লোহাগাড়ার তিন ইউনিয়নে মোট ভোটার ৬৭ হাজার ৬৬৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৫ হাজার ৫৮৫ জন ও নারী ভোটার ৩২ হাজার ৮৩ জন। লোহাগাড়া সদর ইউনিয়নে মোট ভোটার ২৩ হাজার ১৬৯ জন। এর মধ্যে পুরুষ ১২ হাজার ৩২৯ জন ও নারী ১০ হাজার ৮৪০ জন। ভোটকেন্দ্র ১০টি। আমিরাবাদে মোট ভোটার ২৮ হাজার ৯৪৩ জন। এর মধ্যে পুরুষ ১৫ হাজার ১১৫ জন ও নারী ১৩ হাজার ৮২৮ জন। ভোটকেন্দ্র ৯টি। আধুনগর ইউনিয়নে মোট ভোটার ১৫ হাজার ৫৫৬ জন। এর মধ্যে পুরুষ ৮ হাজার ১৪১ জন ও নারী ৭ হাজার ৪১৫ জন। ভোটকেন্দ্র ৯টি।
তিন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ১৫ জন, সংরক্ষিত মহিলা পদে ৩১ জন ও সাধারণ সদস্য পদে ১১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। লোহাগাড়া সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে মোহাম্মদ নুরুছফা (নৌকা), মোহাম্মদ খোরশেদ আলম সিকদার (ধানের শীষ), মোহাম্মদ শাহাব উদ্দিন (আনারস) ও আনোয়ার হোসেন (লাঙ্গল), আমিরাবাদ ইউনিয়নে চেয়ারম্যান পদে এস. এম. ইউনুচ (নৌকা), আবদুল মালেক (আনারস), মাহমুদুল হক পিয়ারু (টেবিল ফ্যান), মোস্তাফিজুর রহমান চৌধুরী (মোটর সাইকেল), মোহাম্মদ ইলিয়াছ (লাঙ্গল) ও মো. নুরুল আবচার (হাত পাখা) এবং আধুনগর ইউনিয়নে চেয়ারম্যান পদে মুহাম্মদ নুরুল কবির (নৌকা), মো. আবু নাসের চৌধুরী (ধানের শীষ), মুহাম্মদ আইয়ুব মিয়া (টেবিল ফ্যান), মুহাম্মদ নাজিম উদ্দিন (আনারস) ও মাহামুদুল হক (অটোরিঙা) প্রতিদ্বন্দ্বিতা করছেন।
লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকের হোসাইন মাহমুদ জানান, নির্বাচনকে ঘিরে যেকোনো ধরনের অপতৎপরতা মোকাবেলা করতে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। কেউ অরাজকতা সৃষ্টি করতে চাইলে তাদের কঠোর হস্তে দমন করা হবে।
আমাদের বোয়ালখালী প্রতিনিধি জানান, বোয়ালখালীর আমুচিয়া ইউনিয়নে পরিষদের ৭নং ওয়ার্ডে সাধারণ সদস্য পদের উপ-নির্বাচনে ভোটগ্রহণ আজ। এখানে সদস্য পদে মো. গিয়াস উদ্দিন (টিউবওয়েল), মো. মোছলেম উদ্দিন (ফুটবল) ও মো. রফিক উদ্দিন (তালা) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট ভোটার ১৬৫৬ জন।
উপজেলা নির্বাচন অফিসার মো. নুরুল ইসলাম বলেন, এই উপ নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। উল্লেখ্য, গত ১১ জুলাই এই ওয়ার্ডের সদস্য আবুল কায়েস বাদশার মৃত্যু বরণ করায় পদটি শূন্য হয়।

পূর্ববর্তী নিবন্ধইতিহাসে দ্রুততম বিচার সাত দিনে রায়
পরবর্তী নিবন্ধছোট ভাইয়ের ছোড়া গরম পানিতে ঝলসে গেছে বড় ভাই