ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওজন স্কেল প্রত্যাহার না হলে আন্দোলনের হুঁশিয়ারি

খাতুনগঞ্জ ট্রেড ইন্ডাস্ট্রিজ এসোর মতবিনিময়

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৩ সেপ্টেম্বর, ২০২২ at ১০:৩৭ পূর্বাহ্ণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড ও দাউদকান্দিতে স্থাপিত ওজন স্কেল প্রত্যাহার করা না হলে আগামী একমাস পরে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ব্যবসায়ীরা। গতকাল বিকেল সাড়ে ৩টায় খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের উদ্যোগে সংগঠনটির কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় এ হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।
মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার এবং খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সভাপতি মাহবুবুল আলম বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ছাড়া দেশের আর কোন মহাসড়কে ওজন স্কেল নেই। এই ওজন স্কেলের কারণে চট্টগ্রামের ব্যবসায়ীরা অসম প্রতিযোগিতার শিকার হচ্ছেন। বিশেষ করে পণ্য পরিবহনে ব্যয় অনেক বেড়ে গেছে। চট্টগ্রাম চেম্বার বিভিন্ন মিটিংয়ে ওজন স্কেলের বিষয়টি প্রত্যেকবার প্রথম কর্মসূচি হিসেবে রাখা হয়। আর চট্টগ্রাম ও চট্টগ্রামের বাইরে এমন কোন মন্ত্রী-এমপি নেই যাদেরকে এই বিষয়ে বলা হয়নি। এরপরও কোন ধরনের সুরাহা হয়নি। তাই মহাসড়ক থেকে ওজন স্কেল প্রত্যাহারের জন্য পুরো চট্টগ্রামের ব্যবসায়ীদের পাশে থাকবো।
খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ বলেন, আমরা আর বৈষম্যের শিকার হতে চাই না। সারাদেশে ৩৪টি মহাসড়ক রয়েছে, সবগুলো সড়কে যদি ১৩ টন পণ্য পরিবহন নিশ্চত করা হয় তাহলে চট্টগ্রামেও স্কেল থাকুক। অন্যথায় চট্টগ্রামের সড়ক থেকে স্কেল তুলে দেয়া হোক। এছাড়া চট্টগ্রামবাসীর ‘মরণ ফাঁদ’ ওজন স্কেল প্রত্যাহারে আগামী একমাস পর কঠোর কর্মসূচি ঘোষণা করবে সর্বস্তরের ব্যবসায়ীরা। মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন, চট্টগ্রাম ডাল মিল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পরিতোষ দে, চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম, চট্টগ্রাম রাইচ মিলস মালিক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ, টেরিবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আমিনুল হক, সাধারণ সম্পাদক আহমদ হোছাইন, চট্টগ্রাম মহানগর দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী, পাহাড়তলী বণিক সমিতির সাধারণ সস্পাদক এসএম নিজাম উদ্দিন, পণ্য পরিবহন সমিতির নেতা অনিল চন্দ্র পাল ও আন্ত:জেলা পরিবহন মালিক সমিতির শফিউল আলমসহ প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধআইনজীবী সমিতির উন্নয়ন কাজে বাধা দেয়ার অভিযোগ
পরবর্তী নিবন্ধসড়ক পার হতে গিয়ে সিএনজির ধাক্কায় বৃদ্ধ নিহত