৬ মাসের জন্য কালুরঘাট ফেরির টোল আদায়ে আগ্রহী নয় কেউ

দুই দফা টেন্ডারেও অংশ নেয়নি কোনো প্রতিষ্ঠান শুরু করা যাচ্ছে না সেতু মেরামতের কাজ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৮ জুন, ২০২৩ at ৫:২৯ পূর্বাহ্ণ

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে পুরনো কালুরঘাট মেরামত কাজ শেষ করে কক্সবাজার রুটে ট্রেন চলাচল উদ্বোধনের কথা রেলপথ মন্ত্রণালয় জানালেও এখনো পর্যন্ত ফেরি সার্ভিস চালু করা যায়নি। কালুরঘাটে কর্ণফুলী নদীতে ফেরি চালু করা না গেলে বিদ্যমান কালুরঘাট সেতুর সংস্কার কাজ শুরু করা যাচ্ছে না। কারণ কালুরঘাট সেতু মেরামতের কাজ শুরু হলে সেতু দিয়ে সকল ধরনের যানবাহ চলাচল বন্ধ হয়ে যাবে। তখন বেশির ভাগ গাড়ি নিচে ফেরি দিয়ে পারাপার হবে।

কিন্ত ফেরি থেকে টোল আদায়ের জন্য সড়ক ও জনপথ বিভাগ পরপর দুই দফা টেন্ডার আহ্বান করার পরও টেন্ডারে কেউ অংশ নেয়নি। এখন তৃতীয় দফা টেন্ডার আহ্বান করা হচ্ছে। জুনে কালুরঘাট সেতু দিয়ে বিদ্যমান রেললাইন মেরামতের কাজ শুরু হলে মেরামত করে কক্সবাজার রুটে ট্রেন চালাতে সময় লাগবে তিন মাস। ৬ থেকে ৭ মাসের জন্য ফেরির টোল আদায়ের টেন্ডারে কোনো প্রতিষ্ঠান আগ্রহ দেখাচ্ছে না।

এই কারণে পরপর দুই দফা টেন্ডার আহ্বান করা হলেও তাতে কোন প্রতিষ্ঠান অংশ নেয়নি বলে জানান সড়ক ও জনপথ বিভাগ চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা। তিনি বলেন, ফেরির রক্ষণাবেক্ষনসহ ইজারা আদায়ের জন্য আমরা পরপর দুই দফা টেন্ডার আহ্বান করেছি, কিন্তু কেউ অংশ গ্রহণ করেনি। এখন আবার টেন্ডার (তৃতীয় দফা) আহ্বান করছি। জানা গেছে, এরপরও যদি কোন প্রতিষ্ঠান অংশ না নেয় তাহলে সড়ক ও জনপথ বিভাগ নিজস্ব উদ্যোগে টোল আদায় করবে।

পূর্ববর্তী নিবন্ধআড়াই বছরের শিশুটি এখন কাতরাচ্ছে হাসপাতালে
পরবর্তী নিবন্ধনগরে শনাক্ত ৬০৩ ছিনতাইকারী