হীরার চেয়েও কঠিন পদার্থ তৈরির দ্বারে বিজ্ঞানীরা

| শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪ at ৬:২৯ পূর্বাহ্ণ

বিশ্বের সবচেয়ে প্রাকৃতিক কঠিন উপাদান হিসেবে সুপরিচিত হীরা। তবে, সমপ্রতি বিজ্ঞানীরা এমন এক পদার্থ তৈরির দ্বারপ্রান্তে, যা হবে হীরার চেয়েও কঠিন। বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করেছেন, হীরার চেয়েও কঠিন বিসি৮’ নামের একটি উপাদান আছে, যা কার্বনের বিশেষ এক রূপ। আর এটি হীরার চেয়েও কঠিন ও চাপ প্রতিরোধী হতে পারে। ধারণা করা হচ্ছে, উপাদানটি সৌরজগতের বাইরে কার্বনসমৃদ্ধ বিভিন্ন গ্রহের গভীরে লুকিয়ে আছে। এমনকি স্থায়িত্ব ও শক্তি সম্পর্কে মানুষের প্রচলিত ধারণাতেও বিপ্লব ঘটাতে পারে এটি। খবর বিডিনিউজের।

উপাদানটি দেখতে হীরার মতো হলেও এটি হীরার চেয়েও বেশি নিষ্পেষণ ও চাপ সামলাতে পারে বলে প্রতিবেদনে বলেছে বিজ্ঞানভিত্তিক সাইট নোরিজ। এটি একটি অনন্য কাঠামোয় সজ্জিত কার্বন পরমাণু দিযে তৈরি, যা হীরা থেকে বেশ আলাদা। তবে, হীরার চেয়েও কঠিন হওয়ার সম্ভাবনা আছে এর, যেখানে ক্ষয় প্রতিরোধের সম্ভাব্য ক্ষমতা ৩০ শতাংশের বেশি।

এদিকে, ‘বিসি৮’এর সম্ভাবনা নিয়ে বেশ উচ্ছ্বসিত ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডা’র ইভান ওলেনিক ও ‘লরে লিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরি (এলএলএনএল)’র মারিয়াস মিলট’সহ গবেষণার বাকি গবেষকরা। গবেষকরা বিভিন্ন শক্তিশালী সুপারকম্পিউটারের মাধ্যমে পরীক্ষা করে দেখেছেন, উপাদানটি চরম পরিস্থিতিতে কী ধরনের আচরণ করে থাকে। যেমন কার্বনসমৃদ্ধ কোনও এক্সোপ্ল্যানেট’, যেগুলো এমন দানব আকৃতির গ্রহ যেখানকার চাপ ভূপৃষ্ঠের চেয়েও কয়েক লাখ গুণ বেশি। গবেষণায় উঠে এসেছে, ‘বিসি৮’ উপাদানটি পৃথিবীতেও স্থিতিশীল হতে পারে, যদি এর গঠনপ্রক্রিয়া খুঁজে বের করতে পারেন গবেষকরা।

পূর্ববর্তী নিবন্ধনিরস্ত্র ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েল, গণমাধ্যমে ভিডিও
পরবর্তী নিবন্ধরাশিয়া ন্যাটোকে আক্রমণ করবে না কিন্তু ইউক্রেনে এফ-১৬ ধ্বংস করবে: পুতিন