হংকংয়ের নতুন নেতা চীনপন্থি জন লি

| সোমবার , ৯ মে, ২০২২ at ১০:৪০ পূর্বাহ্ণ

হংকংয়ের পরবর্তী প্রধাননির্বাহী নির্বাচিত হয়েছেন চীনপন্থি জন লি। তিনি এর আগে নগরীর প্রধান নিরাপত্তা কর্মকর্তার দায়িত্ব পালন করেছেন। তিনি ক্যারি লামের স্থালাভিষিক্ত হবেন। হংকংয়ের জনগণের ভোটে নয় বরং প্রায় দেড়হাজার সদস্যের একটি ক্লোজ কমিটি নগরীর প্রধান নির্বাহী নির্বাচন করে।

এবারের নির্বাচনে লি ছিলেন একমাত্র প্রার্থী। খবর বিডিনিউজের। প্রধান নির্বাহী নির্বাচনের জন্য রোববার সকালে ভোটের আয়োজন করা হয় এবং লি ১,৪১৬ ভোট পান। মাত্র আট জন তার বিপক্ষে ভোট দেন। যেখানে ভোট হয়েছে সেখানে আগে থেকেই কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। ভোটের আগে ছোট একটি দল প্রতিবাদ জানাতে ঘটনাস্থলে প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের আটকে দেয়। বিক্ষোভকারীদের একজন চান পো-ইয়ং বলেন, আমরা বিশ্বাস করি আমরা হংকংয়ের অনেক মানুষের প্রতিনিধিত্ব করছি। যারা এভাবে চীনা স্টাইলে একজন মাত্র প্রার্থী নিয়ে নির্বাচন করার বিরুদ্ধে।

চীনের কট্টর সমর্থক লি যখন নিরাপত্তা সেক্রেটারি ছিলেন তখন চীনের আরোপ করা জাতীয় নিরাপত্তা আইন হংকংয়ে কঠোর ভাবে বাস্তবায়নে চরম বলপ্রয়োগ করেছেন। তিনি পুনরায় হংকংকে একটি আন্তর্জাতিক নগরীতে পরিণত করার এবং প্রতিযোগিতামূলক পৃথিবীর জন্য আরো শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি আরো বলেছেন, হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইনের সঠিক বাস্তবায়নকে তিনি অগ্রাধিকার দেবেন। লি প্রায়ই বলেন, হংকং একটি আইন মেনে চলা সমাজ এবং এখানে প্রত্যেককে অবশ্যই আইন অনুযায়ী কাজ করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধকোভিডে প্রকৃত মৃত্যু তিনগুণ বেশি: ডব্লিউএইচও
পরবর্তী নিবন্ধপূর্ব ইউক্রেনে স্কুলে রাশিয়ার বোমা, বহু মৃত্যুর শঙ্কা