সয়াবিন তেলের দাম বৃদ্ধি নিয়ন্ত্রণ করা হোক

| মঙ্গলবার , ৭ জুন, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

দেশের সয়াবিন তেলের বাজারে গত কয়েক সপ্তাহ ধরে নৈরাজ্য চলছে। অভিযোগ রয়েছে, অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার আশায় শত শত কার্টন সয়াবিন তেল মজুদ করে কৃত্রিম সংকট তৈরি করেছে। আবার তারা গুজব ছড়িয়েছে যে, বাজারে তেল নেই, কোম্পানিগুলো সয়াবিন তেল সরবরাহ দিচ্ছে না। ব্যবসায়ীদের এই নৈরাজ্য ঠেকাতে সরকারের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান পরিচালনা করলে বেরিয়ে আসে হাজার হাজার লিটার সয়াবিন তেল। অসাধু ব্যবসায়ীদের এই অবৈধ মজুদ প্রতিরোধে সরকারের পক্ষে প্রতিদিন হানা দিচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অথচ ব্যবসায়ীদের কাছ থেকে এমন কারসাজি আশা করেননি ক্রেতারা।

সম্প্রতি তেল নিয়ে যে তেলেসমাতিকাণ্ড ঘটে গেল তাতে ভোগান্তিতে পড়েন দেশের কোটি কোটি মানুষ। এদের প্রত্যেকেই আর্থিক ক্ষতির শিকার হন। মোটা অংকের টাকার লোভে অসাধু এমন ব্যবসায়ীদের কারণে বেশি দামে তেল কিনতে বাধ্য হচ্ছে ক্রেতারা। জীবন বাঁচাতে বেশি দামে তেল কিনে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে কোটি মানুষকে। সেই সাথে হোটেল রেস্টুরেন্টেও চড়া দামে খাবার কিনে খেতে হয় মানুষকে।

হোটেল ব্যবসায়ীরাও নিরুপায় হয়ে বেশি দামে তেল কিনে খাবার তৈরি করতে হওয়ায় পূর্বের দামের তুলনায় বেশি দামে সব খাবার বিক্রি করতে হচ্ছে। এতে বেশিরভাগ ক্ষতির সম্মুখীন হচ্ছেন নিম্ন ও মধ্যবিত্ত খেটে খাওয়া সাধারণ মানুষ। নিম্ন কিংবা মধ্যবিত্ত পরিবারের কোন সদস্যকে সংসার চালাতে গিয়ে দুর্ঘটনা না ঘটার আগেই এবং সরকারের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে প্রশাসনকে আরো জোড় পদক্ষেপ নিতে হবে।

মোঃ মাসুদ হোসেন
চাঁদপুর

পূর্ববর্তী নিবন্ধই এম ফরস্টার: মানবতাবাদী সাহিত্যিক
পরবর্তী নিবন্ধঘুমের উপর অনলাইন আসক্তির নেতিবাচক প্রভাব