স্মার্ট বাংলাদেশ গড়তে আইটি সেক্টরের ভূমিকা রয়েছে

চট্টগ্রাম আইটি ফেয়ার উদ্বোধনকালে শিক্ষা উপমন্ত্রী

| রবিবার , ২২ জানুয়ারি, ২০২৩ at ৮:৫০ পূর্বাহ্ণ

চিটাগাং চেম্বার ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি)’র যৌথ আয়োজনে ৩দিনব্যাপী ৪র্থ চট্টগ্রাম আইটি ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠান গতকাল শনিবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়। চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। বক্তব্য দেন, চেম্বার সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন ও সোসাইটি অব আইটি প্রফেশনালসের সভাপতি আবদুল্লাহ ফরিদ ও ইউনিক বিজনেস সিস্টেমসের জেনারেল ম্যানেজার মো. জাকির হোসেন। এ সময় অন্যদের মধ্যে চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, মো. ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম ও তানভীর মোস্তফা চৌধুরী, প্রাক্তন পরিচালকদ্বয় মাহফুজুল হক শাহ ও কামাল মোস্তফা চৌধুরী, মেলার প্লাটিনাম স্পন্সর এফফাইভ, গোল্ড স্পন্সর বেনকিউ, সিলভার স্পন্সর এ্যারোডেক, ভেলোসিটি ও সফোজ, টেকনোলজি পার্টনার লিংথ থ্রি এবং অংশগ্রহণকারী ৩৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবর্গ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। প্রধান অতিথি বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ কনসেপ্ট এখন জনপ্রিয়। সর্বক্ষেত্রে আধুনিক প্রযুক্তি এবং ডিজিটাইজেশনের ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়িত হয়েছে। বর্তমান সরকারের লক্ষ্য এখন স্মার্ট বাংলাদেশে পরিণত করা। এজন্য সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে আইটি সেক্টরের। বিজনেস সেক্টরকে অটোমেশনের আওতায় আনা প্রয়োজন। এজন্য চট্টগ্রামের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে চুক্তির মাধ্যমে কর্মীদেরকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানান তিনি।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জাতীয় অর্থনীতিতে আইসিটি সেক্টর বড় ধরনের ভূমিকা রেখে আসছে যা বড় উদাহরণ হলো ইকমার্স প্রতিষ্ঠানগুলো। বাস্তবায়িত ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করতে হলে স্মার্ট মানবসম্পদ গড়ে তুলতে হবে।

চেম্বার সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, আইটি ফেয়ারের মাধ্যমে এই খাতের বিনিয়োগকারী, এসএমই উদ্যোক্তা, আইটি প্রফেশনাল এবং তরুণ উদ্যোক্তাদের মধ্যে নতুন দিগন্ত উন্মোচন করবে।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর মেলায় বিভিন্ন স্টল পরিদর্শন করেন প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। উল্লেখ্য, এই মেলা আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (ক.) এর ওরশ উপলক্ষে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ
পরবর্তী নিবন্ধদেশে এখন কোনো শিক্ষা প্রতিষ্ঠানে সেশনজট নেই