সিআইইউর ‘ক্যারিয়ার টক’ আড্ডা

সাফল্য এমন-ই এক ঘুড়ি যাকে টেনে নিয়ে যাওয়ার আনন্দ-ই আলাদা

আজাদী অনলাইন | সোমবার , ২২ মার্চ, ২০২১ at ২:২২ অপরাহ্ণ

সময়ের গতিতে নিজেকে এগিয়ে নিতে কে না চায়! তার সাথে যদি নিজের ইচ্ছা, নিরলস পরিশ্রম আর আত্মবিশ্বাসের সমন্বয় ঘটে তাহলে তো কথাই নেই। সাফল্য এমন-ই এক ঘুড়ি যাকে টেনে নিয়ে যাওয়ার আনন্দ-ই আলাদা।

ঠিক এভাবেই কথাগুলো বলছিলেন বিশ্ববিখ্যাত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পিপল অ্যানালিটিক্স অর্গানাইজেশন শাখার সিনিয়র ম্যানেজার ও বাংলাদেশি গবেষক ড. এন সাদাত শমী।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং আয়োজিত ‘ক্যারিয়ার টক’ আড্ডায় এসব কথা বলেন সাদাত শমী। গত ২০ মার্চ সকালে অনলাইনে ইঞ্জিনিয়ারিং স্কুলের (অনুষদ) শিক্ষার্থীদের জন্য এই আড্ডার আয়োজন করা হয়। এতে সুদূর অ্যামেরিকা থেকে প্রধান বক্তা হিসেবে আড্ডায় যোগ ড. সাদাত শমী।

অনুষ্ঠানে তিনি ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার ভাবনা, চ্যালেঞ্জসমূহ, প্রাতিষ্ঠানিক শিক্ষা ও ব্যবহারিক জ্ঞানের গুরুত্ব, আত্মবিশ্বাস বাড়ানোর কৌশল, সৃজনশীলতা, জ্ঞানের পরিধি বৃদ্ধি, ভয় বনাম জড়তাসহ নানান বিষয় ছোট ছোট বাক্যে শিক্ষার্থীদের কাছে তুলে ধরেন।

ছাত্র-ছাত্রীরা তার এই বক্তব্য ভীষণ মনোযোগ দিয়ে শুনেন ও পরে বিভিন্ন প্রশ্নের জবাব জানতে চান। ক্যারিয়ার আড্ডায় ড. এন সাদাত শমী তরুণদের বহুমাত্রিক সাফল্য অর্জনের পরামর্শ দিয়ে বলেন, একটি সাফল্য পাওয়ার পর বসে থাকার সুযোগ নেই। নিজেকে মেলে ধরার জন্য তাই সামনে হাঁটতে হবে লক্ষ্য নিয়ে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. আসিফ ইকবাল। তিনি বলেন, সমাজের প্রতিষ্ঠিত, তারুণ্য বান্ধব-এমন সফল ব্যক্তিদের গল্পগুলো নিজ মুখে শোনাতে আমরা শিক্ষার্থীদের জন্য এই ধরণের অনুষ্ঠানের আয়োজন করে আসছি। আগামিতে আরও বড় পরিসরে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছে বলে মন্তব্য করেন তিনি।
প্রসঙ্গ: ড. সাদাত শমী ফেসবুকে যোগ্যতাসম্পন্ন অভিজ্ঞদের যোগ্যতা নির্ধারণ ও কাজের কর্ম পরিকল্পনা প্রণয়নে বড় ভূমিকা রাখছেন। তিনি যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটি থেকে তথ্য বিজ্ঞানে পিএইচডি অর্জন করেছেন।

পূর্ববর্তী নিবন্ধফটিকছড়িতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে ২ জন নিহত
পরবর্তী নিবন্ধদেশে শনাক্ত মৃত্যু দু’টিই বেড়েছে