সাক্ষীর অভাবে ১৮ মামলা ঝুলে আছে

রামু ট্রাজেডির ১০ বছর

রামু প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৯ সেপ্টেম্বর, ২০২২ at ১০:৫৪ পূর্বাহ্ণ

রামু ট্রাজেডির ১০ বছর আজ। ২০১২ সালের এদিনে কক্সবাজারের রামুতে যার ফেসবুকে কোরআন অবমাননার অভিঠযোগে বৌদ্ধ বিহার ও বসতিতে হামলা চালানো হয়, এক দশক পার হলেও সেই উত্তম বড়ুয়া নামের বৌদ্ধ যুবকের সন্ধান মেলেনি। তবে তাঁর মা মাধু বড়ুয়ার ধারণা, উত্তম বেঁচে আছে। পরিবারের উপার্জনক্ষম একমাত্র ছেলেকে হারিয়ে অর্থকষ্টে দুরাবস্থায় দিন কাটাচ্ছে জানালেন উত্তমের বাবা সুদত্ত বড়ুয়া। একমাত্র ছেলে ফিরে আসবে এমন আশায় বুক বেঁধে আছেন রামুর ফতেখাঁরকুলের হাইটুপী গ্রামের বাসিন্দা উত্তমের বাবা ও মা। অন্যদিকে ১০ বছরেও একটি মামলারও বিচার শেষ হয়নি।
১৮ মামলার একটিরও বিচার হয়নি :
সেদিনের ঘটনায় পুলিশ বাদি হয়ে এজাহারভুক্ত ৩৭৫ জন এবং অজ্ঞাত আরও ১৫/১৬ হাজার জনকে আসামি করে ১৮টি মামলা করে পুলিশ। পরবর্তীতে এসব মামলায় প্রায় ১ হাজারেরও বেশি মানুষকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। কিন্তু ১০ বছর পার হলেও এখনো পর্যন্ত একটি মামলার বিচার কাজ শেষ হয়নি। এমনকি যারা পুলিশের হাতে ধরা পড়েছিল সবাই এখন জামিনে আছেন। এ অবস্থায় বিচার কাজ নিয়ে হতাশ বৌদ্ধ সমপ্রদায়।
রামু কেন্দ্রীয় বৌদ্ধ যুব পরিষদের সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া বলেন, এ ঘটনায় যে ১৮ মামলার বিচার কাজ এখনো ঝুলে আছে, সবকটি মামলার বাদী পুলিশ। ১০ বছর পার হলেও একটি মামলার বিচার শেষ হয়নি। এসব মামলার প্রকৃত অপরাধীদের অনেককেই অভিযোগপত্র থেকে বাদ দেওয়া হয়েছে। আমরা খবর নিয়ে জেনেছি, মামলাগুলোর সাক্ষী পাওয়া যাচ্ছেনা। প্রকৃত অপরাধীদের অনেকে চার্জশিট থেকে বাদ দেওয়ায় সাক্ষী দিতে অনাগ্রহ দেখাচ্ছেন বৌদ্ধ সমপ্রদায়ের লোকজন।
কঙবাজার জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ও রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু বলেন, ঘটনার পর পর সরকার ক্ষতিগ্রস্ত বৌদ্ধ বিহার ও বাড়ি ঘরগুলো পুনঃনির্মাণ করে দিয়েছে।
কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি ফরিদুল আলম জানান, বৌদ্ধ বিহারে হামলার ঘটনায় মামলা হয়েছিল ১৯ টি। ১৮ টি মামলার বাদী ছিল পুলিশ, আর একটি মামলা করেছিলেন সুদাংশু বড়ুয়া নামের এক ব্যক্তি। এ মামলাটি আপোষ মীমাংসামূলে নিষ্পত্তি হয়েছে। বাকি ১৮ টি মামলা এখন বিচার ফাইলে আছে। মূলত সাক্ষীর অভাবে এ মামলাগুলো ঝুলে আছে।

পূর্ববর্তী নিবন্ধরোটারী ক্লাব মেট্রোপলিটন চিটাগাং অনুষ্ঠান
পরবর্তী নিবন্ধআহলা দরবার শরীফ সুলতানুল মোনাজেরীন কনফারেন্স কাল