এখনও ক্ষতিপূরণ না পাওয়ারা জানালেন তাদের দাবি-দাওয়া

বঙ্গবন্ধু টানেলে সেতু সচিবের সঙ্গে সাক্ষাৎ

আনোয়ারা প্রতিনিধি | শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪ at ৭:৪৪ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু টানেল চালুর পর কয়েক মাস অতিবাহিত হলেও নানা জটিলতায় এখনও ক্ষতিপূরণ পায়নি দুই শতাধিক পরিবার। এদের কেউ বাড়িঘর ও সহায়সম্পত্তি হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি জানিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু টানেলের পতেঙ্গা প্রান্তে সেতু সচিব মো. মনজুর হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন।

ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর পক্ষে বৈরাগ ইউনিয়নের চেযারম্যান নোয়াব আলী ও বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ সেতু সচিবের কাছে ক্ষতিগ্রস্তদের দুর্দশার চিত্র তুলে ধরেন। অধিগ্রহণকৃত জমির বিপরীতে দুই শতাধিক পরিবার মামলা ও আমলাতান্ত্রিক জটিলতার শিকার হয়ে এখনো পর্যন্ত ক্ষতিপূরণের টাকা তুলতে পারেননি বলে জানান।

এসময় সেতু সচিব মো. মনজুর হোসেন স্থানীয়দের উদ্দেশে বলেন, আমি আপনাদের অভিযোগ ও সমস্যার কথা শুনেছি। যেহেতু আমাদের প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে এ ব্যাপারে আমি মাননীয় সেতু মন্ত্রী মহোদয়সহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেব।

এসময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সদস্য এম এ রশীদ, আওয়ামী লীগ নেতা এম এ লতিফ, হাসিম চৌধুরী ও ইউপি সদস্য রুপম বসু। ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ছিলেন রতন গুপ্ত, মো. শফি, আবদুল আজিজ, মো. ওসমান, মুন্না, আলী আকবর, আশোতোষ প্রমুখ।

বৈরাগ ইউনিয়নের চেযারম্যান নোয়াব আলী বলেন, বঙ্গবন্ধু টানেল নির্মাণের কারণে ক্ষতিগ্রস্ত আনোয়ারার এখনো দুইশ’র বেশি পরিবার ক্ষতিপূরণ পায়নি। এখনো পর্যন্ত কোনো পরিবারকে পুনর্বাসন করা হয়নি। তাছাড়া অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের যে কথা ছিল তা হয়নি। এসব বিষয়ে এলাকাবাসীর পক্ষে আমরা সেতু সচিব মো. মনজুর হোসেনের কাছে দাবি তুলে ধরেছি।

স্থানীয় বন্দর গ্রামের বাসিন্দা ক্ষতিগ্রস্ত রতন গুপ্ত বলেন, গত বছরের ২৮ অক্টোবর বঙ্গবন্ধু টালেল চালু হলেও আমরা ক্ষতিগ্রস্তরা এখনো পুনর্বাসন ও ক্ষতিপূরণ পাইনি। সেতু সচিব আমাদের দাবিদাওয়ার বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধহিটস্ট্রোকে স্কুল শিক্ষার্থীর মৃত্যু
পরবর্তী নিবন্ধদেশি-বিদেশি প্রতারক চক্রের খপ্পরে নারী খোয়ালেন ২৮ লাখ টাকা