সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, দিনভর তীব্র গরম

তাপদাহ থেকে মুক্তি মিলছে না

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৮ মে, ২০২২ at ৭:২৩ পূর্বাহ্ণ

জ্যৈষ্ঠ মাসেও তীব্র তাপদাহ থেকে মুক্তি মিলছে না। স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড হচ্ছে প্রায় প্রতিদিন। ফলে তীব্র গরমে অতিষ্ঠ নগরবাসী। গতকাল জীবিকা এবং অন্যান্য প্রয়োজনে রাস্তায় বের হওয়া মানুষ গরমে কাহিল হয়ে পড়ে। ক্লান্ত লোকজনকে ছায়ার আশ্রয়ে যেতে দেখা গেছে।
আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত মাসে চট্টগ্রামসহ সারা দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হয়নি। চলতি মাসের ১৮তম দিন অতিবাহিত হচ্ছে আজ বুধবার। এ মাসেও এখন পর্যন্ত কাঙ্ক্ষিত বৃষ্টিপাত হয়নি। বৃষ্টি না হওয়ায় গরম অনুভূত হচ্ছে বেশি। অবশ্য গতকাল সকালে নগরে অল্প সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। তবে দিনভর ছিল তীব্র রোদ। এর আগে সোমবার রাত ১টার দিকেও বৃষ্টি হয়েছিল।
পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিত চৌধুরী জানান, নগরে গতকাল বিকেল ৩টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় ৭ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। গতকাল নগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৯ ডিগ্রি বেশি। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৪০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।
এদিকে গতকাল সকালে চট্টগ্রামে বাতাসের আর্দ্রতা ছিল ৮৩ শতাংশ। আর্দ্রতা বৃদ্ধি পাওয়ায় গরমে অতিষ্ঠ লোকজনের মধ্যে ছিল অস্বস্তি। প্রসঙ্গত, চলতি মাসে চট্টগ্রামে বাতাসের স্বাভাবিক আর্দ্রতা হচ্ছে ৭৯ শতাংশ।
আজ বুধবারের পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধরাতেও ডিম ছাড়ে মা মাছ
পরবর্তী নিবন্ধহস্তান্তর কবে? দোরাইস্বামীর উত্তর, সময়মতো