সকল সংগ্রামের প্রেরণার উৎস শহীদ মিনার

| শুক্রবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৯:২৪ পূর্বাহ্ণ

শহীদ মিনার দৃশ্যত ভাষাশহীদের স্মৃতির মিনার, কিন্তু শহীদ মিনার এ দেশের সব শহীদের স্মৃতির মিনার। শহীদ মিনার এ দেশের সব সংগ্রামের অনুপ্রেরণার উৎস। শহীদ মিনার বায়ান্ন, বাষট্টি, ছেষট্টি, ঊনসত্তর, সত্তর, একাত্তরের সংগ্রামের আর শত, সহস্র, লাখো শহীদের প্রতীক। শহীদ মিনার বাঙালির বিস্মৃত জাতিসত্তার জাগরণের প্রতীক, বাঙালির স্বাধীনতা সংগ্রামের প্রতীক, বাঙালির মুক্তিযুদ্ধের প্রতীক। শহীদ মিনার বাঙালি জাতীয়তাবাদের প্রতীক, তাই বাঙালির শত্রুরা বারবার এ মিনার ধ্বংস করতে চেয়েছে। শহীদ মিনার আবহমান বাংলা ও বাঙালির মহান ঐতিহ্যের প্রতীক। শহীদ মিনার বাংলা ভাষার প্রতীক, বাংলা সাহিত্যের প্রতীক, বাংলা সংস্কৃতির প্রতীক।

শহীদ মিনার দেখলে বাঙালির মনে পড়ে কাহ্নপাদ, চণ্ডীদাস, বিদ্যাপতি, শাহ মোহাম্মদ সগীর, মুকুন্দরাম, কৃত্তিবাস, কাশীরাম দাস, দৌলত উজির, দৌলত কাজী, আলাওল, সৈয়দ সুলতান, বিজয় গুপ্ত, চন্দ্রাবতী, ভারতচন্দ্র, আবদুল হাকিম ও সতীর্থদের যুগযুগান্তরের কাব্য সাধনাকে। শহীদ মিনার দেখলে বাঙালির মনে পড়ে মাইকেল, ঈশ্বরগুপ্ত, বিহারীলাল, কায়কোবাদ, হেমচন্দ্র, নবীনচন্দ্র, বঙ্কিমচন্দ্র, বিদ্যাসাগর, মীর মশাররফ হোসেন, মোজাম্মেল হক, লালন ফকির, রবীন্দ্রনাথ, মুকুন্দ দাস, নজরুল, জীবনানন্দ, হাসন রাজা, সুকান্ত ভট্টাচার্য, ফররুখ আহমদ, শাহাদাত হোসেন, সিকান্দার আবু জাফর, হাসান হাফিজুর রহমান প্রমুখ সাধকের সাহিত্য সাধনার কথা। শহীদ মিনার থেকে বুঝি বাংলার কীর্তন, বাউল, ভাটিয়ালি, ভাওয়াইয়া, মারফতি, মুর্শিদি গানের সুর ভেসে আসে। ভেসে আসে রবীন্দ্রনাথ, নজরুল, দ্বিজেন্দ্রলাল, অতুলপ্রসাদ, রজনীকান্ত, আলতাফ মাহমুদ, আবদুল লতিফ, আবদুল আহাদের সুর।

শহীদ মিনার সংগ্রামের প্রতীক, শহীদ মিনার সৃষ্টির প্রতীক। শহীদ মিনার পুরনো রাষ্ট্র ও সমাজ ভেঙে নতুন রাষ্ট্র ও সমাজ গড়ার প্রতীক। শহীদ মিনার অন্যায় শাসন ও শোষণ অবসানের সংগ্রামের প্রতীক, শহীদ মিনার আর্থসামাজিক সাম্য প্রতিষ্ঠার প্রতীক। শহীদ মিনার সব জাতির মাতৃভাষার প্রতীক। শহীদ মিনারের স্তম্ভগুলো যেমন মা ও শহীদ সন্তানদের প্রতীক, তেমনি শহীদ মিনার বাঙালি জাতি ও বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক।

পূর্ববর্তী নিবন্ধছাত্র হোস্টেলে প্রক্টরিয়াল বডির অভিযান
পরবর্তী নিবন্ধআন্দোলনের মধ্যে চারুকলা একমাস বন্ধ ঘোষণা