শিক্ষার্থীদের টিকাদান উপজেলা পর্যায়ে শুরু আজ

নগরে কমিউনিটি সেন্টারে টিকাদানের পরিকল্পনা

আজাদী প্রতিবেদন | শনিবার , ৮ জানুয়ারি, ২০২২ at ৬:৫৪ পূর্বাহ্ণ

শুরুতে এইচএসসি পরীক্ষার্থীদের টিকা প্রয়োগের মাধ্যমে শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয় চট্টগ্রামে। গত ১৬ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষার্থীদের এ টিকাদান শুরু হয়েছে। পরবর্তীতে ১২-১৭ বছরের শিক্ষার্থীদের করোনার টিকাদান কার্যক্রম শুরু হয় গত ৯ ডিসেম্বর। এখন পর্যন্ত কেবল মহানগরের শিক্ষার্থীদের এ টিকা দেয়া হচ্ছে। তবে মহানগরের পর এবার চট্টগ্রামের উপেজলা পর্যায়েও শিক্ষার্থীদের করোনার টিকাদান শুরু হচ্ছে। আজ শনিবার থেকে এ কার্যক্রম শুরুর কথা জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী ও জেলা শিক্ষা অফিসার মো. ফরিদুল আলম হোসাইনী। যদিও চট্টগ্রামের ৬টি উপজেলায় আজ থেকে এ টিকাদান শুরু হচ্ছে। এই ৬ উপজেলা হল : সাতকানিয়া, লোহাগাড়া, পটিয়া, কর্ণফুলী, মিরসরাই ও সীতাকুণ্ড। অন্যান্য উপজেলায় আগামীকাল রোববার থেকেই এ কার্যক্রম শুরু হবে।
সিভিল সার্জন কার্যালয় ও জেলা শিক্ষা অফিসারের কার্যালয় বলছে, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা সমন্বয়ের মাধ্যমে উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের এ টিকাদান কার্যক্রম পরিচালনা করবেন। মহানগরের মতো উপজেলা পর্যায়েও শিক্ষার্থীদের ফাইজারের টিকা প্রয়োগ করা হবে। জেলার ৭ লাখ শিক্ষার্থীকে ১৫ জানুয়ারির মধ্যে টিকার আওতায় আনার টার্গেট : সিভিল সার্জন কার্যালয় বলছে, মহানগরসহ চট্টগ্রাম জেলায় বর্তমানে প্রাক্কলিত জনসংখ্যা প্রায় ৯০ লাখ (৮৯ লাখ ৯৮ হাজার ৮৬৪ জন)। এর মধ্যে ১২-১৭ বছর বয়সীদের সংখ্যা প্রায় ১১ লাখ (১০ লাখ ৯২ হাজার ৬৩৪ জন)। তবে এই বয়সীদের একটি অংশ স্কুল-কলেজের (পড়ালেখার) বাইরে রয়েছে। এই অংশটি বাদ দিলে জেলায় ১২-১৭ বছরের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৮ লাখ বলে ধারণা সিভিল সার্জন কার্যালয়ের। অবশ্য এর আগে মাউশিতে (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর) পাঠানো তথ্যে মহানগরসহ জেলায় ১২-১৭ বছরের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লাখ বলে জানায় জেলা শিক্ষা অফিসারের কার্যালয়। আগামী ১৫ জানুয়ারির মধ্যে এই বয়সী সব শিক্ষার্থীকে করোনার টিকার আওতায় আনার পরিকল্পনার কথা জানিয়েছে সিভিল সার্জন কার্যালয় ও জেলা শিক্ষা অফিস।
মহানগরে শিক্ষার্থীদের কমিউনিটি সেন্টারে টিকাদানের পরিকল্পনা : উপজেলায় টিকাদান শুরুর পাশাপাশি মহানগরেও টিাকাদন কেন্দ্র বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমানে মহানগরের ৫টি কেন্দ্রে শিক্ষার্থীদের টিকাদান চলমান রয়েছে। কয়েকদিনের মধ্যে আরো অন্তত ৫টি কেন্দ্র চালুর বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে বলে জানিয়েছেন জেলা শিক্ষা অফিসার মো. ফরিদুল আলম হোসাইনী। আর শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে মহানগরের একাধিক কমিউনিটি সেন্টারে শিক্ষার্থীদের টিকাদান কেন্দ্র করার কথা ভাবছে সিভিল সার্জন কার্যালয়। এ বিষয়ে জেলা প্রশাসনকে প্রস্তাবনা দেয়া হয়েছে জানিয়ে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী আজাদীকে বলেন, ১৫ জানুয়ারির মধ্যে বিশাল সংখ্যক শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে গেলে টিকা প্রয়োগের পরিসর বাড়ানোর বিকল্প নেই। এ জন্য মহানগরে আমরা অন্তত চারটি কমিউনিটি সেন্টারে শিক্ষার্থীদের টিকাদান কেন্দ্র করার প্রস্তাবনা দিয়েছি। শহরের দুই কর্ণারে এসব কমিউনিটি সেন্টার নির্ধারণের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসনকে অনুরোধ জানিয়েছি। কোন কোন কমিউনিটি সেন্টার টিকাদান কেন্দ্র হিসেবে নির্ধারণ হবে, তা কয়েকদিনের মধ্যে চূড়ান্ত হতে পারে বলেও জানান সিভিল সার্জন।
জেলা শিক্ষা অফিসারের কার্যালয়ের তথ্য অনুযায়ী, ৩১ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম মহানগরের মোট ৫২ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী করোনার টিকার প্রথম ডোজ পেয়েছে। এর মাঝে এইচএসসি পরীক্ষার্থী ১৫ হাজার ২৮৪ জন। আর ১২-১৭ বছর বয়সী ৩৭ হাজার ৫১২ জন স্কুল-কলেজ শিক্ষার্থী প্রথম ডোজ নিয়েছে। প্রথম ডোজ গ্রহীতা এসব শিক্ষার্থীদের এখন ধাপে ধাপে দ্বিতীয় ডোজ প্রয়োগ চলছে।
মনিটরিংয়ে সাত সদস্যের কমিটি : ১২-১৭ বছরের শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম মনিটরিংয়ে সাত সদস্যের কমিটি গঠন করেছে সিভিল সার্জন কার্যালয়। ৫ জানুয়ারি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কমিটি গঠনের তথ্য জানানো হয়।
সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী এ কমিটির সভাপতি এবং ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আসিফ খান সদস্য সচিব। আর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মো. ওয়াজেদ চৌধুরী, এমও ডিসি ডা. মো. নুরুল হায়দার, এস আই এমও ডা. এ এফ এম জাহিদুল ইসলাম, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট হামিদ আলী এ কমিটির সদস্য। এ কমিটি গঠনের তথ্য নিশ্চিত করে জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, মনিটরিংয়ের পাশাপাশি শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম গতিশীলকরণে এ কমিটি শিক্ষা বিভাগের সাথে সমন্বয় করবে।

পূর্ববর্তী নিবন্ধসাতকানিয়ার দুই ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তনের অভিযোগ
পরবর্তী নিবন্ধএকাদশে ভর্তির আবেদন আজ থেকে