সাতকানিয়ার দুই ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তনের অভিযোগ

আজাদী প্রতিবেদন | শনিবার , ৮ জানুয়ারি, ২০২২ at ৬:৫২ পূর্বাহ্ণ

সাতকানিয়ার চরতি ও নলুয়া -এ দুই ইউনিয়নে আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী বদলের অভিযোগ করেছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী। গতকাল শুক্রবার আওয়ামী লীগের সভাপতি, দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে এ অভিযোগ করেন তিনি। অভিযোগে তিনি উল্লেখ করেন, দলের মনোনয়ন বোর্ডের সভায় সাতকানিয়ার চরতিতে প্রথমে এডভোকেট প্রদীপ কুমার চৌধুরীকে মনোনয়ন দেয়া হলেও পরে পরিবর্তন করে রুহুল্লাহ চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়। একইভাবে নলুয়া ইউনিয়নেও প্রথমে মনোনয়ন দেয়া তসলিমা আকতারকে পরিবর্তন করে মোঃ লেয়াকত আলীকে মনোনয়ন দেয়া হয়। গত বৃহস্পতিবার সন্ধ্যায় আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মনোনয়ন বোর্ডের ওই সভায় সাতকানিয়াসহ দেশের বিভিন্ন স্থানে সপ্তম ধাপে অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়। গতকাল শুক্রবার দলীয়ভাবে প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়।
সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী তাঁর অভিযোগে উল্লেখ করেছেন, ‘বৃহস্পতিবার দলের মনোনয়ন বোর্ডের চূড়ান্ত করা তালিকায় চরতি ইউনিয়নে সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাতকানিয়া হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি এডভোকেট প্রদীপ কুমার চৌধুরীকে এবং নলুয়া ইউনিয়নে দক্ষিণ জেলা যুবলীগের মহিলা বিষয়ক সম্পাদক ও পরপর দুইবারের নির্বাচিত চেয়ারম্যান তসলিমা আকতারকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পারি। কিন্তু গতকাল প্রকাশিত তালিকায় এই দুইজনের পরিবর্তে চরতিতে রুহুল্লাহ চৌধুরী ও নলুয়ায় মোঃ লেয়াকত আলীর নাম দেখা যায়। এলাকায় বিতর্কিত, জনবিচ্ছিন্ন ও দলের আদর্শ পরিপন্থী এই দুই ব্যক্তির নাম তালিকায় দেখে আমরা বিস্মিত, হতবাক ও স্তম্ভিত হই।’
অভিযোগে তিনি আরো উল্লেখ করেন, ‘চরতি ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাতকানিয়া হিন্দু বৌদ্ধ- খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি এডভোকেট প্রদীপ কুমার চৌধুরীর পরিবর্তে যুদ্ধাপরাধী মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কাদের মোল্লার গায়েবানা জানাযায় ইমামতি করা জামায়াতের সাবেক কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য মরহুম মাওলানা মুমিনুল হক চৌধুরীর পুত্রকে মনোনয়ন দেয়া হয়। তার বিরুদ্ধে এলাকার নিরীহ কৃষকদের নির্বিচারে গুলি করার ঘটনায় দায়েরকৃত মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। এমনকি জেলা ও উপজেলা থেকে প্রেরিত দলীয় প্রার্থীদের তালিকায় তার নামও ছিল না।
এছাড়া নলুয়া ইউনিয়নে পরপর দুইবারের নির্বাচিত চেয়ারম্যান তসলিমা আকতারের নাম পরিবর্তন করে এলাকায় জামায়াতের পৃষ্ঠপোষক মোঃ লেয়াকত আলীকে দলের মনোনয়ন দেয়া হয়েছে। তার বিরুদ্ধে মাদক চোরাচালান সংক্রান্ত দুর্নীতির দায়ে সেনাবাহিনীর সদস্য পদ থেকে বহিস্কার হওয়ার অভিযোগ রয়েছে।
কুতুব উদ্দিন চৌধুরী উল্লিখিত ব্যক্তিদ্বয়ের মনোনয়ন বাতিল করে দলের ত্যাগী, নীতি ও আদর্শের প্রতি শ্রদ্ধাশীল জনপ্রিয় ব্যক্তিদের নৌকার প্রতীক প্রদান করে তৃণমূল নেতৃবৃন্দের মতামতের প্রতিফলন ঘটানোর অনুরোধ করেন।
উল্লেখ্য, গত ২৯ ডিসেম্বর রাতে সপ্তম ধাপে সাতকানিয়ার ১৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধকালুরঘাট সেতু এখন আরো বিপজ্জনক
পরবর্তী নিবন্ধশিক্ষার্থীদের টিকাদান উপজেলা পর্যায়ে শুরু আজ