রোহিঙ্গাদের জন্য ৩৮১ কোটি টাকা অনুদান দেবে এডিবি

| বৃহস্পতিবার , ২৩ জুন, ২০২২ at ১০:৩৪ পূর্বাহ্ণ

কক্সবাজারে শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে ৪ কোটি ১৪ লাখ ডলারের অনুদান অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৩৮১ কোটি টাকা (১ ডলারে ৯২ টাকা)। খবর বিডিনিউজের।

গতকাল বুধবার ফিলিপিন্সের ম্যানিলায় সংস্থাটির সদর দপ্তরে পর্ষদ সভায় মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য এ ঋণ অনুমোদন দেওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এডিবি। এতে এশিয়াভিত্তিক উন্নয়ন সহযোগী সংস্থাটি জানায়, সভায় কক্সবাজার-টেকনাফ জাতীয় সড়কে ৩০ দশমিক ৭৬ কিলোমিটার সড়কের পুনর্বাসনের জন্য আরও তিন কোটি ডলারের ঋণ অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২৭৬ কোটি টাকা, যা পাঁচ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে ২ শতাংশ সুদসহ ঋণ ফেরত দিতে হবে। এ নিয়ে রোহিঙ্গাদের জন্য দ্বিতীয়বারের মত অনুদান সহায়তা অনুমোদন করলো এডিবি। এর আগে ২০১৮ সালে ১০ কোটি ডলারের অনুদান দেওয়া হয়েছিল।

অনুদানের বিষয়ে এডিবির আবাসিক প্রতিনিধি এডিমন গিনটিং বলেন, এ সহায়তা (রোহিঙ্গাদের) স্বাস্থ্য সেবা সম্প্রসারণ, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নতি এবং কোভিড-১৯ ও ভবিষ্যতের যেকোনো মহামারী মোকাবিলায় সহায়তা করবে। এডিবি জানায়, অনুদানের অর্থে উখিয়া উপজেলায় ২০০টি পানির উৎস তৈরি করে পাইপের মাধ্যমে তা রোহিঙ্গাদের কাছে সঞ্চালনা করা হবে। সেখানে পয়ঃনিস্কাশন ব্যবস্থার উন্নয়ন এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা করা হবে। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পের চারটি স্বাস্থ্য কেন্দ্রে গুরুতর শ্বাসযন্ত্রের সংক্রমণ সেবা কার্যক্রমের আধুনিকায়ন করা হবে।

পাশাপাশি টেকনাফে ছয়টি প্রাথমিক স্বাস্থ্যসেবা ও ডায়াগনস্টিক সেন্টার সম্প্রসারণ করা, কক্সবাজারের স্বাস্থ্যসেবা কর্মীদের দক্ষতা উন্নত করবে এবং সাহায্য করার জন্য একটি বহুমুখী দুর্যোগ-প্রতিরোধী বিচ্ছিন্নতা কেন্দ্র নির্মাণ করা হবে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অনুদানের অর্থে দুর্যোগপ্রবণ কঙবাজারে রোহিঙ্গাদের সুরক্ষায় স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে ছয়টি স্কুল ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র এবং একটি বহুমুখী আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হবে। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পের পাশ্ববর্তী প্রায় ১৩ কিলোমিটার গ্রামীণ সড়কেরও উন্নয়ন করা হবে। অপরদিকে ঋণের অর্থে টেকনাফ ও কক্সবাজারের জাতীয় মহাসড়ক ১ এর ৩০ দশমিক ৭৬ কিলোমিটার অংশ সংস্কার করা হবে।

পূর্ববর্তী নিবন্ধ৪৪তম বিসিএসের প্রিলিমিনারিতে উত্তীর্ণ ১৫৭০৮
পরবর্তী নিবন্ধপদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে নগরীতে কনসার্ট