রুশ সেনাদের আত্মসমর্পণ করার আহ্বান জেলেনস্কির

| বুধবার , ১৬ মার্চ, ২০২২ at ১১:৪০ পূর্বাহ্ণ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশে লড়াইরত রুশ সেনাদের আত্মসমর্পণ করার আহ্বান জানিয়েছেন। সোমবার রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, চেচনিয়ার চেয়েও ইউক্রেনে অভিযানে রুশ বাহিনীর ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। খবর বিডিনিউজের।
যুদ্ধে যে কিছুই অর্জন করা যাবে না, রাশিয়ার সেনারা তা এরই মধ্যে বুঝতেও শুরু করেছে, বলেছেন তিনি। আমি জানি, আপনারা বেঁচে থাকতে চান, রুশ সেনাদের উদ্দেশ্যে বলেন জেলেনস্কি, যারা আত্মসমর্পণ করবে তাদের সঙ্গে তিনি মানুষের মতো, শালীন আচরণ করারও প্রতিশ্রুতি দেন।
ভাষণে জেলেনস্কি রাশিয়ার টিভিতে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড দেখানো মারিনা ওভসিয়ান্নিকোভার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। যুদ্ধের মধ্যে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে আলোচনায় ভালো অগ্রগতি হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
টেলিভিশনে ভাষণে জেলেনস্কি রুশ সেনাদের উদ্দেশ্যে বলেন, আমরা তোমাদের মধ্যে হওয়া কথোপকথন শুনতে পেয়েছি, কাণ্ডজ্ঞানহীন যুদ্ধ নিয়ে তোমরা যা ভাবছো, এই অপমান এবং তোমাদের যে দশা সে বিষয়ে শুনেছি। তোমরা যদি আমাদের বাহিনীর কাছে আত্মসমর্পণ করো, আমরা তোমাদের সঙ্গে সেই আচরণ করবো, যা মানুষের সঙ্গে করা হয়। যেমনটা তোমাদের বাহিনীতে তোমাদের সঙ্গে করা হয় না, এবং আমাদের সেনাদের সঙ্গে তোমাদের সেনারা করে না। বেছে নাও, বলেন তিনি। এদিকে ইউক্রেনের রাজধানী কিইভের কর্তৃপক্ষ মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত ৩৫ ঘণ্টার কারফিউ জারি করেছে। ‘জটিল ও বিপজ্জনক মুহূর্ত উপস্থিত হওয়ায়’ এ পদক্ষেপ নেওয়া হয়েছে, বলেছেন শহরটির মেয়র ভিতালি ক্লিচকো। রুশ বাহিনী ইউক্রেনের দক্ষিণের খারসন অঞ্চলের সব এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেঙ্কভ।

পূর্ববর্তী নিবন্ধবিলুপ্তির পথে ২০ হাজারের বেশি উদ্ভিদ
পরবর্তী নিবন্ধটেকনাফে সোয়া লাখ ইয়াবা সহ ৫ পাচারকারী আটক