‘রাতে ঘুমেও গুলির শব্দ শুনি’

রামু প্রতিনিধি | মঙ্গলবার , ২০ সেপ্টেম্বর, ২০২২ at ৪:৪৩ পূর্বাহ্ণ

এক মাসের বেশি সময় ধরে গোলাগুলি চললেও এতদিন ভয় লাগত না। কয়েক দিন আগে মিয়ানমারের ছোড়া মর্টার শেলের আঘাতে এক রোহিঙ্গা যুবক মারা যাওয়ার পর এখন আতংকে আর ঘুমাতে পারি না। ঘুমেও গুলির শব্দ শুনতে পাই।
এভাবেই আতংকের কথা জানালেন বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু পশ্চিমকূল গ্রামের বাসিন্দা মো. রফিক উদ্দিন (২৩)। শুধু রফিক নন, মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মির মধ্যে চলমান সহিংসতার কারণে গোলাগুলির শব্দে মাসখানেক ধরে সীমান্ত এলাকার বেশিরভাগ মানুষের নির্ঘুম রাত কাটছে।
গ্রামের মসজিদের ইমামতি করেন রফিক। তিনি জানান, ঘুম তো দূরের কথা, শুক্রবার জুমার নামাজ আদায় করাও এখন কঠিন হয়ে পড়েছে। তিনি বলেন, রাতের বেলায় ঘুম তো আসেই না। একটু ঘুম এলেই গুলির শব্দে আবার ভেঙে যায়। গুলি ও মর্টার শেলের বিকট শব্দে বারবার চমকে ওঠে ছেলেমেয়েরা।
ঘুমধুম পশ্চিমকূল গ্রামের ৭০ বছরের বৃদ্ধ নুর আহম্মদ বলেন, আমার জীবদ্দশায় এ ধরনের পরিস্থিতি আর দেখিনি। গোলাগুলির শব্দে আশপাশও কেঁপে ওঠে। আমি অসুস্থ মানুষ। অনেক দিন ধরে ঘুমাতে পারছি না। আরও অসুস্থ হয়ে পড়ছি। এই দুর্দশা থেকে কখন রেহাই পাব, ভাল করে ঘুমাতে পারব জানি না।

মো. রফিক বলেন, এখন পুরো এলাকায় আতংক। গত কয়েক দিনে উত্তর পাড়া, কোনারপাড়াসহ আশপাশের এলাকায় অনেকগুলো গোলা এসে পড়েছে। মর্টার শেলের আঘাতে এক রোহিঙ্গা যুবক মারা গেছে। বাংলাদেশি এক তঞ্চঙ্গ্যা যুবকের পা উড়ে গেছে। আহত হয়েছে বেশ কয়েকজন। এমন পরিস্থিতিতে ছেলেমেয়েদের নিয়ে আমরা কোথায় যাব ভেবে পাচ্ছি না।

পূর্ববর্তী নিবন্ধঝরনা দেখতে এসে ছিনতাইয়ের শিকার ৮ ছাত্র
পরবর্তী নিবন্ধআর কোনো রোহিঙ্গাকে নেব না : স্বরাষ্ট্রমন্ত্রী