রাজাকারের তালিকা প্রকাশ আগামী বছরের মার্চে : মুক্তিযুদ্ধমন্ত্রী

| রবিবার , ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ at ৭:৩৮ পূর্বাহ্ণ

সারা দেশে রাজাকারের তালিকা ২০২৪ সালের মার্চে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। গতকাল দুপুরে রাজশাহীর বাগমারা উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেঙ উদ্বোধনের পর সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এ কথা বলেন মন্ত্রী। খবর বিডিনিউজের।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে যারা স্বাধীনতার বিরোধিতা করেছেন রাজাকার, আল শামস বা জামায়াতে ইসলামী যারা ঘোষণা দিয়ে সাংগঠনিকভাবে সিদ্ধান্ত নিয়ে মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন, তাদের তালিকা প্রকাশের জন্য ইতোমধ্যে নীতিমালা তৈরি হয়েছে এবং আমাদের এই কাজ চলমান আছে। এ বছরের ডিসেম্বর মাসের মধ্যে হবে কিনা ঠিক নিশ্চিত না। তবে আগামী বছরের মার্চ মাসে পুরো তালিকা প্রকাশ করা সম্ভব হবে।

২০১৯ সালের বিজয় দিবসের আগের দিন সংবাদ সম্মেলন করে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী ১০ হাজার ৭৮৯ জন ‘স্বাধীনতাবিরোধীর’ তালিকা প্রকাশ করেন। ওই তালিকায় গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের নাম আসায় ক্ষোভ আর সমালোচনার প্রেক্ষাপটে সংশোধনের জন্য ওই তালিকা স্থগিত করা হয়। পরে রাজাকার, আল বদর, আল শামস বাহিনীসহ স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরির সুযোগ রেখে ২০২২ সালের ২৯ আগস্ট ‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন’ সংসদে পাস হয়।

পূর্ববর্তী নিবন্ধপ্রধান শিক্ষক-অধ্যক্ষের হাতে নগদ অর্থে লাগাম, লেনদেনও ব্যাংকে
পরবর্তী নিবন্ধশিক্ষার উপরে প্রায় জঙ্গি হামলার মতো হামলা হচ্ছে : শিক্ষামন্ত্রী